রাজধানীর কেন্দ্রীয় শহিদ মিনারে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত কর্মসূচি স্থগিত

কর্মসূচিতে আওয়ামী লীগ ঢুকে পড়বে এবং সরকার থেকে সতর্ক করে দেওয়া হয়েছে এই অভিযোগ এনে রাজধানীর কেন্দ্রীয় শহিদ মিনারে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত কর্মসূচি স্থগিত করা হয়েছে।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) ‘সমবেত কণ্ঠে জাতীয় সংগীত’ এর আয়োজক ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী নুমান আহমাদ চৌধুরীর পাঠানো এক বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয়।

অবসরপ্রাপ্ত বিগ্রেডিয়ার জেনারেল আব্দুল্লাহিল আমান আযমীর মহান জাতীয় সংগীত পরিবর্তনের দাবির প্রেক্ষিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে তৈরি হওয়া মবের প্রতিবাদে ৫ আগস্ট বিকেলে কেন্দ্রীয় শহিদ মিনারে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী সকল পেশার মানুষদের নিয়ে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত গেয়ে নিন্দা প্রতিবাদ জানানোর কর্মসূচি নিয়েছিলাম।

কর্মসূচি ঘোষণার পরই অনলাইন ও অফলাইনে আমরা ব্যাপক সাড়া পেতে থাকি। কিন্তু আমরা লক্ষ্য করছি এই কর্মসূচিকে কেন্দ্র করে স্বৈরাচারী আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের সদস্যরা আমাদের কর্মসূচির মধ্যে ঢুকে নিজেদের পুনর্বাসনের পায়তারা করছে। পাশাপাশি সরকারের উচ্চ পর্যায় থেকে আমাদের এই বিষয়ে সতর্ক করা হয়েছে এবং কর্মসূচি ৫ আগস্ট (স্বৈরাচার পতনের দিন) থেকে পিছিয়ে আয়োজন করার পরামর্শ দেওয়া হয়েছে। এর পাশাপাশি মিসকমিউনিকেশনের কারণে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘শহিদি লংমার্চ’ এর সঙ্গে উক্ত কর্মসূচি একই দিনে প্রায় কাছাকাছি সময়ে হওয়ায় জনমনে কিছু ভুল ধারণার জন্ম হয়েছে বলেও পরিলক্ষিত হচ্ছে।