রাশিয়ান সরকার ‘শিশু-মুক্ত’ মতাদর্শকে মোকাবেলা করার জন্য আইনকে সমর্থন করে

 

রাশিয়ান সরকার সোমবার “নীতিগতভাবে” সন্তান না হওয়াকে বৈধতা দেয় এমন প্রচারকে বেআইনি করার প্রস্তাবিত আইনকে সমর্থন করেছে এবং এর প্রচারের জন্য প্রশাসনিক জরিমানা প্রবর্তন করেছে৷

আইনটি মিডিয়া, চলচ্চিত্র, বিজ্ঞাপন এবং ইন্টারনেটের মাধ্যমে “শিশু-মুক্ত মতাদর্শ” ছড়িয়ে দেওয়ার উপর বিধিনিষেধ কল্পনা করে। খসড়া বিল এটিকে “সন্তান ধারণে অস্বীকৃতি” হিসাবে সংজ্ঞায়িত করে এবং যারা এই ধরনের ধারণা প্রচার করে তাদের জরিমানা করার ব্যবস্থা করা হয়েছে।

যদিও সরকার “নীতিগতভাবে” উদ্যোগের জন্য সমর্থন প্রকাশ করেছে, এটি রাশিয়ান আইন প্রণেতাদের বিলটিকে আরও পরিমার্জিত করার আহ্বান জানিয়েছে। বিশেষভাবে, এটি বলেছে যে আদর্শের সংজ্ঞা “সন্তান ধারণে প্রত্যাখ্যান” হিসাবে স্পষ্ট করা আবশ্যক যাতে এটি এমন ব্যক্তিদের প্রভাবিত করে না যাদের “অস্বীকার” ধর্মীয় বিশ্বাস বা চিকিৎসা শর্ত দ্বারা অনুপ্রাণিত হয়। সরকার জোর দিয়ে বলেছে, ধর্ষণের শিকারদেরও রক্ষা করতে হবে।

মঙ্গলবার রাশিয়ার পার্লামেন্টের নিম্ন কক্ষ, স্টেট ডুমায় আইনটি পেশ করা হবে বলে আশা করা হচ্ছে। বিলের অন্যতম পৃষ্ঠপোষক, সিনিয়র এমপি এবং ডুমার শিক্ষা কমিটির সদস্য, এলভিরা আইতকুলোভা, ব্যাখ্যা করেছেন যে বিলটি ব্যক্তিগত জীবনধারা পছন্দের পরিবর্তে শুধুমাত্র শিশু-মুক্ত প্রচারের প্রচারকে মোকাবেলা করার জন্য ডিজাইন করা হয়েছে।

“বিলটি প্রোপাগান্ডা নিয়ে উদ্বেগ প্রকাশ করে – পরিবার এবং সন্তান ছাড়া একটি জীবনযাত্রাকে উন্নীত করার জন্য তথ্যের লক্ষ্যবস্তু প্রচার,” আইতকুলোভা RIA নভোস্তিকে বলেছেন৷

“এটি ব্যক্তিগত বিষয়ে নির্বাচন করা প্রত্যেকের অধিকার সম্পর্কে নয়, তবে অন্যদের, বিশেষ করে অপ্রাপ্তবয়স্কদের, সন্তানহীন জীবনধারার শ্রেষ্ঠত্ব সম্পর্কে বোঝানোর প্রচেষ্টা সম্পর্কে,” তিনি যোগ করেছেন।

গত সপ্তাহে, এই উদ্যোগটিকে পার্লামেন্টের উচ্চ কক্ষ, ফেডারেশন কাউন্সিলের স্পিকার ভ্যালেন্টিনা মাতভিয়েঙ্কো সমর্থন করেছিলেন। ইজভেস্টিয়া সংবাদপত্রের সাথে কথা বলার সময়, মাতভিয়েনকো আধুনিক নারীবাদের সমালোচনা করে বলেছিলেন যে এটি শেষ পর্যন্ত “পুরুষদের বিরুদ্ধে সংগ্রাম” এবং “প্রথাগত মূল্যবোধে” পরিণত হয়েছে। “শিশু-মুক্ত আন্দোলন” এই ধরনের “অবক্ষয় এবং মৌলবাদী” আচরণের একটি উদাহরণ হয়ে উঠেছে, সিনিয়র সিনেটর বলেছেন, এটি রাশিয়ায় সম্পূর্ণ নিষিদ্ধ করা উচিত।

সূত্র: আরটি