রাশিয়ার কামচাটকায় ২২ জন আরোহী নিয়ে হেলিকপ্টার নিখোঁজ হয়েছে

আঞ্চলিক কর্তৃপক্ষ শনিবার জানিয়েছে, সুদূর পূর্বে রাশিয়ার কামচাটকা উপদ্বীপে 22 জনকে নিয়ে একটি হেলিকপ্টার, যাদের বেশিরভাগই পর্যটক ছিল, নিখোঁজ হয়েছে।

“আজ প্রায় 1615 (0415 GMT) একটি Mi-8 হেলিকপ্টারের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়…যেটিতে 22 জন   ছিল,” কামচাটকার গভর্নর ভ্লাদিমির সোলোডভ টেলিগ্রামে পোস্ট করা একটি ভিডিওতে বলেছেন।

হেলিকপ্টারে উদ্ধারকারী দলগুলি নিখোঁজ বিমানটির জন্য রাতে অনুসন্ধান করছে, একটি নদীর উপত্যকায় ফোকাস করছে যে হেলিকপ্টারটি বরাবর উড়তে চলেছে, রাশিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে।

Mi-8 একটি সোভিয়েত ডিজাইন করা সামরিক হেলিকপ্টার যা রাশিয়ায় পরিবহনের জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

নিখোঁজ হেলিকপ্টারটি তার বন্য ল্যান্ডস্কেপ এবং সক্রিয় আগ্নেয়গিরির জন্য পরিচিত উপদ্বীপের একটি মনোরম এলাকায় ভাচকাজেটস প্রাচীন আগ্নেয়গিরির কাছে যাত্রীদের তুলে নিয়েছিল।

জরুরি পরিষেবাগুলির একটি সূত্র TASS নিউজ এজেন্সিকে জানিয়েছে যে হেলিকপ্টারটি উড্ডয়নের প্রায় সাথে সাথেই রাডার থেকে অদৃশ্য হয়ে যায় এবং ক্রুরা কোন সমস্যার কথা জানায়নি।

স্থানীয় আবহাওয়া দফতর জানিয়েছে, বিমানবন্দর এলাকায় দৃশ্যমানতা কম ছিল।

প্লেন এবং হেলিকপ্টার জড়িত দুর্ঘটনা রাশিয়ার সুদূর পূর্ব অঞ্চলে খুব ঘন ঘন হয়, যেখানে খুব কম জনবসতি রয়েছে এবং যেখানে প্রায়শই কঠোর আবহাওয়া থাকে।

2021 সালের আগস্টে, একটি Mi-8 হেলিকপ্টার 16 জন যাত্রী সহ 13 জন পর্যটক সহ কামচাটকার একটি হ্রদে দুর্বল দৃশ্যমানতার কারণে বিধ্বস্ত হয়, এতে আটজন নিহত হয়।

একই বছর জুলাই মাসে, একটি বিমান উপদ্বীপে অবতরণ করার সময় বিধ্বস্ত হয়, এতে 22 জন যাত্রী এবং 6 জন ক্রু ছিল, যাদের সবাই নিহত হয়।