রাষ্ট্র সংস্কারের জন্য রোডম্যাপ উন্মোচন করুন: বৈষম্য বিরোধী শিক্ষার্থীরা

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন বৃহস্পতিবার রাষ্ট্রীয় সংস্কারের রোডম্যাপ দ্রুত ঘোষণাসহ পাঁচ দফা দাবি জানিয়েছে।

স্বৈরাচারী আওয়ামী লীগের পতনের এক মাস পূর্তিতে গণজাগরণে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে আয়োজিত ‘শহীদী মার্চ’ থেকে তারা এ দাবি জানান।

বুধবার বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের পক্ষ থেকে ‘শহীদী মার্চ’ (শহীদদের উদ্দেশে মিছিল) উদযাপনের কর্মসূচি ঘোষণা করা হয়।

শহীদ মিছিল থেকে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের (এডিএস) সমন্বয়কারীরা দাবিগুলো ঘোষণা করেন। দাবিগুলো হলো, গণহত্যার সঙ্গে জড়িত সব অপরাধীকে গ্রেপ্তার, যত দ্রুত সম্ভব ক্ষতিগ্রস্ত পরিবারকে অর্থনৈতিক ও আইনি সহায়তা প্রদান, প্রশাসনিক খাতে দুর্নীতিবাজ ও ফ্যাসিস্টদের চিহ্নিত করে বিচারের আওতায় আনা, ‘গণভবন’কে (প্রধানমন্ত্রীর আবাসিক) ‘জুলাই-স্মৃতি জাদুঘর’ হিসেবে ঘোষণা করা এবং দ্রুত রাষ্ট্র সংস্কারের রোডম্যাপ ঘোষণা করা।

সমন্বয়কারী সারজিস আলম বলেন, “আমরা রক্ত ​​দিয়ে এই স্বাধীনতা অর্জন করেছি। আমরা ফ্যাসিবাদী সরকারকে অপসারণ করেছি এবং এর জন্য আমাদের রক্তপাত করতে হয়েছে। যদি ফ্যাসিবাদ ফিরে আসার চেষ্টা করে এবং প্রয়োজনে আমরা আবারও রক্তপাত করব যেমন আমরা করেছি আগেও করেছি। কোনো অনিয়ম, সিন্ডিকেট, শহীদের রক্ত ​​বৃথা যাবে না।

মাদ্রাসা, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং সর্বস্তরের জনসাধারণ শহীদদের স্মরণে স্লোগান দিতে এবং প্ল্যাকার্ড দেখিয়ে কেন্দ্রীয় মিছিলে যোগ দেয়। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জনতা ও শিক্ষার্থীরা পৃথকভাবে মিছিল করেছে।