রেকর্ড শুষ্কতার এক বছরের পর বিশ্বের জলচক্র ক্রমবর্ধমান অপ্রত্যাশিত হয়ে উঠছে

ক্রমবর্ধমান তীব্র বন্যা এবং খরা একটি “দুর্ভোগ সংকেত” যা আসতে চলেছে কারণ জলবায়ু পরিবর্তন গ্রহের জলচক্রকে আরও অনির্দেশ্য করে তোলে, জাতিসংঘ সোমবার বলেছে।

গত বছর বিশ্বের নদীগুলি 30 বছরেরও বেশি সময় ধরে তাদের সবচেয়ে শুষ্ক ছিল, হিমবাহগুলি অর্ধ শতাব্দীর মধ্যে তাদের বৃহত্তম ক্ষতির সম্মুখীন হয়েছিল এবং সেখানে “উল্লেখযোগ্য” সংখ্যক বন্যাও হয়েছিল, জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) একটি প্রতিবেদনে বলেছে।

“জলবায়ু পরিবর্তনের কয়লা খনিতে জল হল ক্যানারি,” WMO মহাসচিব সেলেস্টে সাওলো স্টেট অফ গ্লোবাল ওয়াটার রিসোর্সেস রিপোর্টের সাথে একটি বিবৃতিতে বলেছেন।

“আমরা ক্রমবর্ধমান চরম বৃষ্টিপাত, বন্যা এবং খরার আকারে দুর্দশার সংকেত পাই যা জীবন, বাস্তুতন্ত্র এবং অর্থনীতিতে ব্যাপক ক্ষতির কারণ হয়,” তিনি বলেছিলেন।

সাওলো বলেন, পৃথিবীর বায়ুমণ্ডল উত্তপ্ত হওয়ার ফলে জলচক্রকে “আরো অনিশ্চিত এবং অপ্রত্যাশিত করে তুলেছে, এবং আমরা খুব বেশি বা খুব কম জলের ক্রমবর্ধমান সমস্যার সম্মুখীন হচ্ছি”।

গত বছর রেকর্ডে সবচেয়ে উষ্ণ ছিল। উচ্চ তাপমাত্রা এবং ব্যাপক শুষ্ক অবস্থা দীর্ঘায়িত খরা তৈরি করে।

সারা বিশ্বে অনেক বন্যাও হয়েছিল।

এই চরম ঘটনাগুলি লা নিনা এবং এল নিনো আবহাওয়ার ঘটনা সহ প্রাকৃতিকভাবে সংঘটিত জলবায়ু পরিস্থিতি দ্বারা প্রভাবিত হয়েছিল — কিন্তু এছাড়াও এবং ক্রমবর্ধমান মানব-প্ররোচিত জলবায়ু পরিবর্তন দ্বারা।

“একটি উষ্ণ বায়ুমণ্ডল আরও আর্দ্রতা ধরে রাখে, যা ভারী বৃষ্টিপাতের জন্য উপযোগী। দ্রুত বাষ্পীভবন এবং মাটি শুকিয়ে যাওয়া খরা পরিস্থিতিকে আরও খারাপ করে,” সাওলো বলেন।

বিশাল হিমবাহ গলছে

বর্তমানে, 3.6 বিলিয়ন মানুষের প্রতি মাসে অন্তত একবার বিশুদ্ধ পানির অপর্যাপ্ত অ্যাক্সেস রয়েছে, জাতিসংঘের মতে।

এটি 2050 সাল নাগাদ পাঁচ বিলিয়নে উন্নীত হওয়ার পূর্বাভাস রয়েছে।

গত তিন বছর ধরে, ৫০%-এরও বেশি নদীর জল স্বাভাবিকের চেয়ে বেশি শুষ্ক হয়েছে।

ক্রমবর্ধমান তাপমাত্রা মানে হিমবাহগুলি অভূতপূর্ব হারে গলে গেছে, 600 গিগাটনের বেশি জল হারাচ্ছে, যা 50 বছরের পর্যবেক্ষণের মধ্যে সবচেয়ে খারাপ, সেপ্টেম্বর 2022 থেকে আগস্ট 2023 সালের প্রাথমিক তথ্য অনুসারে।

“বরফ গলে যাওয়া এবং হিমবাহ বহু মিলিয়ন মানুষের জন্য দীর্ঘমেয়াদী জলের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে। এবং তবুও আমরা প্রয়োজনীয় জরুরী পদক্ষেপ নিচ্ছি না,” বলেছেন সাওলো৷

মানবসৃষ্ট গ্রিনহাউস গ্যাস নির্গমন যা গ্লোবাল হিটিং সৃষ্টি করে তা রোধ করার পাশাপাশি, জাতিসংঘ চায় বিশ্বের তাজা পানির সম্পদের উপর আরও ভালোভাবে নজরদারি করা হোক, যাতে আগাম সতর্কতা ব্যবস্থা মানুষের এবং বন্যপ্রাণীদের ক্ষতি কমাতে পারে যারা বেঁচে থাকার জন্য তাদের উপর নির্ভর করে।

“আমরা যা পরিমাপ করি না তা আমরা পরিচালনা করতে পারি না,” সাওলো জোর দিয়েছিলেন।