শীঘ্রই বিডিআর হত্যাকাণ্ডের সম্পূর্ণ তদন্ত শুরু হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা

অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র বিষয়ক উপদেষ্টা লে. জেনারেল (অব.) মোঃ জাহাঙ্গীর আলম চৌধুরী সোমবার বলেছেন, বিডিআর (বর্তমানে বিজিবি) হত্যাকাণ্ডের পূর্ণাঙ্গ তদন্ত ও সুষ্ঠু বিচার শীঘ্রই শুরু হবে।
সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।
“বর্তমান সরকার সুশাসন নিশ্চিত করে, ন্যায়বিচার প্রতিষ্ঠা করে জনগণের অধিকার সমুন্নত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ,” বলেছেন উপদেষ্টা।
তিনি আরো বলেন, “শুধু স্বরাষ্ট্র উপদেষ্টা হিসেবে নয়, একজন সাধারণ নাগরিক এবং বাংলাদেশ সেনাবাহিনীর সাবেক সদস্য হিসেবেও আমি বিডিআর হত্যার বিচার চাই।”

25-26 ফেব্রুয়ারি 2009 তারিখে, তৎকালীন বাংলাদেশ রাইফেলস (বিডিআর) একটি বিদ্রোহ পিলখানা সদর দফতরে 57 সেনা কর্মকর্তাসহ 74 জনকে হত্যা করে।

৫ নভেম্বর ২০১৩ তারিখে ঢাকার একটি আদালত মামলায় ১৫০ বিডিআর সদস্য ও দুই বেসামরিক নাগরিককে মৃত্যুদণ্ড এবং ১৬০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। 27 নভেম্বর 2017, হাইকোর্ট 152 আসামির মধ্যে 139 জনের মৃত্যুদণ্ড নিশ্চিত করে।

পিলখানা সদর দফতরে সেনা কর্মকর্তাদের নৃশংস হত্যাকাণ্ডের পর, সরকার বিদ্রোহ-বিধ্বস্ত আধাসামরিক বাহিনী বিডিআরের নাম পরিবর্তন করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) রাখে, এর লোগো এবং ইউনিফর্ম পরিবর্তন করে।