সংবিধানের কপি হাতে নিয়ে লোকসভা সাংসদ হিসেবে শপথ নিলেন রাহুল গান্ধী

কংগ্রেস নেতা রাহুল গান্ধী মঙ্গলবার রায়বেরেলি থেকে সংসদ সদস্য হিসাবে শপথ নিয়েছেন, অনুষ্ঠান চলাকালীন ভারতীয় সংবিধানের একটি অনুলিপি ধারণ করেছিলেন।

সোমবার 18 তম লোকসভার উদ্বোধনী অধিবেশনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ মোট 262 জন নবনির্বাচিত সাংসদদের শপথ নেওয়ার পরে তিনি অবশিষ্ট সাংসদের অংশ ছিলেন যারা আজ তাদের শপথ নিয়েছেন৷

তাঁর শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কংগ্রেস সংসদীয় দলের চেয়ারপারসন সোনিয়া গান্ধী এবং দলের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রা।

“আমি, রাহুল গান্ধী… দৃঢ়ভাবে অঙ্গীকার করছি যে আমি ভারতের সংবিধানের প্রতি সত্যিকারের বিশ্বাস এবং আনুগত্য রাখব,” গান্ধী বলেছিলেন, “জয় হিন্দ, জয় সম্বোধন” (ভারত দীর্ঘজীবী হোক, সংবিধান দীর্ঘজীবী হোক)।

গান্ধী, যিনি রায়বরেলি এবং ওয়ানাদ উভয় কেন্দ্রেই জয়ী হয়েছেন, তিনি রায়বরেলিকে ধরে রাখতে বেছে নিয়েছেন। কংগ্রেস দল আসন্ন ওয়ানাড উপনির্বাচনে প্রিয়াঙ্কা গান্ধীর প্রার্থীতা ঘোষণা করেছে।

যেখানে রাহুল গান্ধী ওয়েনাড থেকে 364422 ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন ভারতের কমিউনিস্ট পার্টির অ্যানি রাজাকে পরাজিত করে, রায়বরেলিতে, তিনি 390030 ভোটের ব্যবধানে রায়বরেলি থেকে ভারতীয় জনতা পার্টির দীনেশ প্রতাপ সিংকে পরাজিত করেছেন।

এদিকে, বিজেপির প্রার্থী ওম বিড়লাকে চ্যালেঞ্জ করে বিরোধী ভারত ব্লক 8 বারের সাংসদ কে সুরেশকে লোকসভার স্পীকার পদের জন্য মনোনীত করেছে।

ক্ষমতাসীন দলের সঙ্গে ব্যর্থ আলোচনার পর বিরোধীদের এই পদক্ষেপ। কংগ্রেস নেতা রাহুল গান্ধী প্রকাশ করেছেন যে বিরোধীদের ডেপুটি স্পিকার পদ দেওয়া হলে তারা এনডিএ-র স্পিকার প্রার্থীকে সমর্থন করার প্রস্তাব দিয়েছিলেন।