সাহিত্যে নোবেল জিতেছেন দক্ষিণ কোরিয়ার লেখক হান কাং

সাহিত্যে নোবেল জিতেছেন দক্ষিণ কোরিয়ার লেখক হান কাং লেখক হান কাং বৃহস্পতিবার প্রথম দক্ষিণ কোরিয়ার হয়েছিলেন যিনি সাহিত্যে নোবেল পুরস্কার জিতেছেন মানসিক এবং শারীরিক যন্ত্রণার পাশাপাশি ঐতিহাসিক ঘটনাগুলির মধ্যে পত্রালাপ দ্বারা চিহ্নিত কাজের জন্য। হান তার "দ্য ভেজিটেরিয়ান" বইয়ের জন্য সবচেয়ে বেশি পরিচিত, তার ইংরেজিতে অনুবাদ করা প্রথম উপন্যাস, যেটি 2016 সালে ম্যান বুকার পুরস্কার জিতেছিল। সুইডিশ একাডেমি বলেছে, "তার তীব্র কাব্যিক গদ্যের জন্য যা ঐতিহাসিক আঘাতের মুখোমুখি হয় এবং মানব জীবনের ভঙ্গুরতাকে প্রকাশ করে" তার জন্য তাকে নোবেল দিয়ে সম্মানিত করা হয়েছে। গত বছর, পুরস্কারটি নরওয়েজিয়ান নাট্যকার জন ফসকে দেওয়া হয়েছিল, যার নাটকগুলি বিশ্বের যে কোনও সমসাময়িক নাট্যকারদের মধ্যে সবচেয়ে বেশি মঞ্চস্থ হয়েছে৷ একাডেমি দীর্ঘদিন ধরে তার পছন্দের মধ্যে পশ্চিমা শ্বেতাঙ্গ লেখকদের অত্যধিক উপস্থাপনের জন্য সমালোচিত হয়েছে। 2018 সালে একটি বিধ্বংসী #MeToo কেলেঙ্কারির পর থেকে সুইডিশ একাডেমি বড় ধরনের সংস্কার করেছে, আরও বিশ্বব্যাপী এবং লিঙ্গ-সমান সাহিত্য পুরস্কারের প্রতিশ্রুতি দিয়েছে। কেলেঙ্কারির পর থেকে, এটি হান সহ চার নারীকে সম্মানিত করেছে -- অন্যরা হলেন ফ্রান্সের অ্যানি আর্নাক্স, মার্কিন কবি লুইস গ্লুক এবং পোল্যান্ডের ওলগা টোকারজুক -- এবং তিনজন পুরুষ -- অস্ট্রিয়ান লেখক পিটার হ্যান্ডকে, তানজানিয়ার লেখক আবদুলরাজাক গুরনাহ এবং ফসে। নোবেল পুরস্কার একটি ডিপ্লোমা, একটি স্বর্ণপদক এবং $1 মিলিয়ন পুরস্কারের সাথে আসে। 1896 সালে বিজ্ঞানী এবং পুরস্কারের স্রষ্টা আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে 10 ডিসেম্বর স্টকহোমে রাজা কার্ল XVI গুস্তাভের কাছ থেকে হান এই পুরস্কার গ্রহণ করবেন।

লেখক হান কাং বৃহস্পতিবার প্রথম দক্ষিণ কোরিয়ার হয়েছিলেন যিনি সাহিত্যে নোবেল পুরস্কার জিতেছেন মানসিক এবং শারীরিক যন্ত্রণার পাশাপাশি ঐতিহাসিক ঘটনাগুলির মধ্যে পত্রালাপ দ্বারা চিহ্নিত কাজের জন্য।

হান তার “দ্য ভেজিটেরিয়ান” বইয়ের জন্য সবচেয়ে বেশি পরিচিত, তার ইংরেজিতে অনুবাদ করা প্রথম উপন্যাস, যেটি 2016 সালে ম্যান বুকার পুরস্কার জিতেছিল।

সুইডিশ একাডেমি বলেছে, “তার তীব্র কাব্যিক গদ্যের জন্য যা ঐতিহাসিক আঘাতের মুখোমুখি হয় এবং মানব জীবনের ভঙ্গুরতাকে প্রকাশ করে” তার জন্য তাকে নোবেল দিয়ে সম্মানিত করা হয়েছে।

গত বছর, পুরস্কারটি নরওয়েজিয়ান নাট্যকার জন ফসকে দেওয়া হয়েছিল, যার নাটকগুলি বিশ্বের যে কোনও সমসাময়িক নাট্যকারদের মধ্যে সবচেয়ে বেশি মঞ্চস্থ হয়েছে৷

একাডেমি দীর্ঘদিন ধরে তার পছন্দের মধ্যে পশ্চিমা শ্বেতাঙ্গ লেখকদের অত্যধিক উপস্থাপনের জন্য সমালোচিত হয়েছে।

2018 সালে একটি বিধ্বংসী #MeToo কেলেঙ্কারির পর থেকে সুইডিশ একাডেমি বড় ধরনের সংস্কার করেছে, আরও বিশ্বব্যাপী এবং লিঙ্গ-সমান সাহিত্য পুরস্কারের প্রতিশ্রুতি দিয়েছে।

কেলেঙ্কারির পর থেকে, এটি হান সহ চার নারীকে সম্মানিত করেছে — অন্যরা হলেন ফ্রান্সের অ্যানি আর্নাক্স, মার্কিন কবি লুইস গ্লুক এবং পোল্যান্ডের ওলগা টোকারজুক — এবং তিনজন পুরুষ — অস্ট্রিয়ান লেখক পিটার হ্যান্ডকে, তানজানিয়ার লেখক আবদুলরাজাক গুরনাহ এবং ফসে।

নোবেল পুরস্কার একটি ডিপ্লোমা, একটি স্বর্ণপদক এবং $1 মিলিয়ন পুরস্কারের সাথে আসে।

1896 সালে বিজ্ঞানী এবং পুরস্কারের স্রষ্টা আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে 10 ডিসেম্বর স্টকহোমে রাজা কার্ল XVI গুস্তাভের কাছ থেকে হান এই পুরস্কার গ্রহণ করবেন।