সিলেটে হাসিনা, রেহানার সহ ৮৭ জনের বিরুদ্ধে মামলা

সিলেটে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সময় আন্দোলনরত শিক্ষার্থী ও সাধারণ মানুষের ওপর গুলি চালানোর ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার বোন শেখ রেহানা ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ ৮৭ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

বুধবার সিলেট জেলা ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি জুবের আহমেদ বাদী হয়ে ১ম সিলেট মহানগর হাকিম ও দ্রুত বিচার আদালতে মামলাটি করেন।

মামলার এজাহারে বলা হয়, গত ৪ আগস্ট সিলেট নগরীর বন্দরবাজার এলাকায় শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ শান্তিপূর্ণ প্রতিবাদ সমাবেশ করে। সমাবেশ চলাকালে পুলিশ, আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে বিক্ষোভকারীদের ওপর গুলি ছোড়ে এবং হামলা চালায় বলে অভিযোগ রয়েছে।

মামলার অন্য আসামিরা হলেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদ, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, শেখ হাসিনার সাবেক বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, সাবেক সংসদ সদস্য কামরুল ইসলাম, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি মো. হাসানুল হক ইনু, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাবেক আইজিপি আবদুল্লাহ আল মামুন, সাবেক ডিবি প্রধান হারুন অর রশিদ, সিলেটের সাবেক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী, সিলেট-৩ সাবেক সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব, সাবেক এমপি শফিউল আলম চৌধুরী নাদেল, সাবেক চেয়ারম্যান ড. সিলেট জেলা পরিষদের সদস্য ও সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান, সিলেট সিটি কাউন্সিলর আজাদুর রহমান আজাদ এবং সিলেট মহানগর ছাত্রলীগের সভাপতি ও সম্পাদক মো.

এছাড়াও, মামলায় প্রায় 500-600 অজ্ঞাত ব্যক্তিকেও আসামি করা হয়েছে।

কোটা সংস্কার আন্দোলনে হামলায় হতাহতের ঘটনায় সিলেটে এ পর্যন্ত চারটি মামলা হয়েছে।