হজের তাপপ্রবাহে প্রায় 500 জনের মৃত্যু নিশ্চিত হয়েছে কারণ আরও শতাধিক মারা যাওয়ার আশঙ্কা রয়েছে

এই বছরের হজ যাত্রায় সরকারীভাবে মৃতের সংখ্যা প্রায় 500-এ পৌঁছেছে এবং প্রকৃত সংখ্যা দ্বিগুণেরও বেশি হতে পারে যে প্রতিবেদনে উঠে এসেছে যে প্রচণ্ড গরমের মধ্যে মক্কা যাওয়ার পথে প্রায় 600 মিশরীয় উপাসক মারা গেছে।

প্রতিটি দেশের কর্তৃপক্ষের মতে, কমপক্ষে 14 জন মালয়েশিয়ান, 165 ইন্দোনেশিয়ান, 68 জন জর্ডানিয়ান, 35 জন পাকিস্তানি, 35 জন তিউনিসিয়ান, 11 জন ইরানি এবং 98 জন ভারতীয় মারা গেছেন। জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আরও ২২ জন জর্ডানিয়ান হাসপাতালে ভর্তি এবং ১৬ জন এখনও নিখোঁজ রয়েছে।

ইরানের আধা-সরকারি তাসনিম নিউজ এজেন্সি অনুসারে, ইরানি রেড ক্রিসেন্ট বুধবার জানিয়েছে, হিটস্ট্রোক এবং অন্যান্য অবস্থার কারণে কয়েক ডজন ইরানীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

একটি সিএনএন ট্যালি অনুসারে, এটি এই বছরের তীর্থযাত্রার জন্য সর্বশেষ সরকারী মৃত্যুর সংখ্যা কমপক্ষে 460 এ নিয়ে আসে।

সৌদি আরব এবং মিশর এখনও সরকারী পরিসংখ্যান প্রকাশ করেনি বলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশা করা হচ্ছে। উপরন্তু, সরকারগুলি কেবলমাত্র সেই তীর্থযাত্রীদের সম্পর্কে সচেতন যারা তাদের দেশের কোটার অংশ হিসাবে নিবন্ধিত এবং মক্কায় ভ্রমণ করেছে – অনিবন্ধিত তীর্থযাত্রীদের মধ্যে আরও মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।

তীর্থযাত্রীরা এই বছর 49 ডিগ্রি সেলসিয়াস (120 ডিগ্রি ফারেনহাইট) পর্যন্ত বিপজ্জনকভাবে উচ্চ তাপমাত্রায় যাত্রা করেছিলেন।

মিশরীয় প্রেসিডেন্সি অনুসারে, সংকট ইউনিটের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী মোস্তফা মাদবৌলি, এবং “মৃতদের পরিবারকে সহায়তা প্রদান করবেন।”

বিবৃতিতে আরও বলা হয়েছে, মিশরের রাষ্ট্রপতি আবদেল ফাত্তাহ আল-সিসিও মৃতদের মৃতদেহ ফিরিয়ে আনার সুবিধার্থে “সৌদি আরব কর্তৃপক্ষের সাথে দ্রুত সমন্বয়ের” ইউনিটকে নির্দেশ দিয়েছেন।

বৃহস্পতিবার মিশরীয় মন্ত্রিপরিষদের এক বিবৃতিতে বলা হয়েছে, মৃত মিশরীয়দের আনুষ্ঠানিক সংখ্যা ২৮ জনে দাঁড়িয়েছে। যাইহোক, রয়টার্স নিউজ এজেন্সি এবং অন্যান্য আউটলেটগুলি দ্বারা ব্যাপকভাবে রিপোর্ট করা হচ্ছে যে এই রুটে প্রায় 500 থেকে 600 মিশরীয় মারা গেছে।

মিশরীয় কর্মকর্তারা বলেছেন যে তারা নিহত এবং নিখোঁজ ব্যক্তিদের সঠিক সংখ্যা সংগ্রহের জন্য কাজ করছেন। এই বৈপরীত্যটি বিপুল সংখ্যক অনিবন্ধিত তীর্থযাত্রীদের থেকে উদ্ভূত হয় যারা তাদের দেশের কোটার অংশ হিসাবে নিবন্ধিত এবং মক্কায় ভ্রমণকারীদের মধ্যে গণ্য নয়।

আনুমানিক 1.8 মিলিয়ন মুসলমানের ভিড় উচ্চ তাপমাত্রার সাথে লড়াই করার পরে আরও হাজার হাজার হিটস্ট্রোকের জন্য চিকিত্সা করা হয়েছে।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় অফিসিয়াল রুটে কুলিং স্টেশন সহ নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়ন করেছে এবং তীর্থযাত্রীদের ছাতা ব্যবহার করতে এবং হাইড্রেটেড থাকার আহ্বান জানিয়েছে, অ্যাসোসিয়েটেড প্রেস রিপোর্ট করেছে। তা সত্ত্বেও, এই বছরের ইভেন্টটি ট্র্যাজেডি দ্বারা ছেয়ে গেছে, মানুষের নিরাপত্তা নিশ্চিত করার জন্য আরও কিছু করা যেত কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে।

এটি অনেক অনিবন্ধিত উপাসকদের জন্য উত্থাপিত বিপদগুলিও তুলে ধরে যারা হজ পারমিট না পাওয়া সত্ত্বেও তাদের ধর্মীয় দায়িত্ব পালন করতে চায় এবং যাদের অফিসিয়াল সুবিধাগুলিতে অ্যাক্সেস নেই