হাসান প্রথম বাংলাদেশি হিসেবে ভারতের বিপক্ষে পাঁচ উইকেট নেন

চেন্নাইয়ে ভারতের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে পাঁচ উইকেট নিয়েছেন ডানহাতি পেসার হাসান মাহমুদ। তার দক্ষ বোলিং প্রদর্শনের পর, বাংলাদেশ তাদের প্রথম ইনিংস শুরু করে, এবং দ্বিতীয় দিনের লাঞ্চে দ্রুত তিনটি উইকেট হারিয়ে ফেলে।

তার ব্যতিক্রমী বোলিং পারফরম্যান্সের মাধ্যমে, হাসান ভারতের বিপক্ষে প্রথম বাংলাদেশি বোলার হিসেবে পাঁচ উইকেট নেন। রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে আগের ইনিংসেও পাঁচ রান করেছিলেন তিনি।

এই ইনিংসে হাসানের জন্য দৈর্ঘ্যের ভিন্নতা এবং সীমের চতুর ব্যবহার ছিল মুখ্য। রোহিত শর্মাকে সরিয়ে দেওয়ার সময়, ব্যাটার পাস করার সময় তার ডেলিভারি চলে যায় এবং রোহিত লাইন মিস করেন, তাই দ্বিতীয় স্লিপে যাওয়ার আগে বলটি তার ব্যাট স্পর্শ করে।

হাসান প্রাকৃতিক বৈচিত্র্যকেও কাজে লাগিয়েছেন, যেমন একটি অত্যধিক-পূর্ণ ডেলিভারি যা লেগসাইডের নিচে চলে গেছে, শুভমান গিলকে অবাক করে দিয়েছিল।

বিরাট কোহলিকে আউট করাটা ছিল ক্লাসিক। তিনি তাকে প্রলুব্ধ করেন বাইরের একটি বলের দিকে যা শটের জন্য ছিল না।

ভারত তাদের প্রথম ইনিংস 376-এ শেষ করে, রবিচন্দ্রন অশ্বিনের সর্বোচ্চ 113 রান। প্রথম দিন শেষে তারা ছয় উইকেটে 339 রান করেছিল।

দুঃসাহসিক টার্গেটের মুখোমুখি বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে শুরুতেই উইকেট হারায়, দুই বলে দুই। আকাশ দীপ পরপর দুটি ডেলিভারিতে দুবার আঘাত করেছিলেন, জাকির হাসান এবং মুমিনুল হককে আউট করেছিলেন, যারা উভয়ই বলের লাইনটি সম্পূর্ণ ভুলভাবে পড়েছিলেন।