2025 সাল থেকে পুরুষ ও মহিলা ক্রিকেটের সমান বেতন শুরু হচ্ছে: ECB

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) বুধবার ঘোষণা করেছে, ঘরোয়া ক্রিকেটে মহিলাদের ন্যূনতম প্রারম্ভিক বেতন আগামী বছর থেকে পুরুষদের সমান হবে।

মহিলাদের ঘরোয়া কাঠামো 2025 মরসুম থেকে সংশোধন করা হচ্ছে, আটটি কাউন্টি টিয়ার-ওয়ান টিম হোস্ট করে, পরের বছর নয়টি এবং 2027 সালে 10 টি কাউন্টিতে বৃদ্ধি পেয়েছে।

বেতনের সমতা প্রযোজ্য হবে “রুকি” স্তরে, সাধারণত একজন খেলোয়াড়ের প্রথম পেশাদার চুক্তিতে এবং “সিনিয়র প্রো” অবস্থানে, যারা নিজেদেরকে প্রথম দলে প্রতিষ্ঠিত করেছে তাদের জন্য।

বিবিসি বলেছে যে একজন রুকির ন্যূনতম বেতন, সম্ভবত প্রথম পেশাদার চুক্তি হতে পারে, 20,000 পাউন্ড ($26,750) সিনিয়র প্রো লেভেলে 28,000 পাউন্ডে উন্নীত হবে।

এটাও সম্মত হয়েছে যে আটটি প্রথম-শ্রেণীর কাউন্টির প্রত্যেককে টিয়ার-ওয়ান মর্যাদা দেওয়া উচিত খেলোয়াড়দের বেতন খরচের জন্য কমপক্ষে £500,000 বিনিয়োগ করতে হবে।

£800,000 এর একটি বেতন ক্যাপ নিশ্চিত করা হয়েছে, ন্যূনতম 15 জন চুক্তিবদ্ধ খেলোয়াড়ের স্কোয়াড আকারে।

“আমাদের পুরুষ ও মহিলাদের পেশাদার ঘরোয়া খেলায় প্রারম্ভিক বেতন সমান করা ইংল্যান্ড এবং ওয়েলসে মহিলাদের ক্রিকেটের জন্য আরেকটি ইতিবাচক পদক্ষেপ,” বলেছেন মহিলাদের পেশাদার খেলার ইসিবি পরিচালক বেথ ব্যারেট-ওয়াইল্ড৷

পেশাদার ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন ডিরেক্টর এমা রিড, প্লেয়ার রাইটস অ্যান্ড উইমেনস ক্রিকেট, বলেছেন: “এটি সমতা অর্জনের দিকে একটি বড় পদক্ষেপ এবং একটি যাত্রা যা অর্জনের জন্য PCA সম্পূর্ণভাবে প্রতিশ্রুতিবদ্ধ।”

গত বছর, ইন্ডিপেনডেন্ট কমিশন ফর ইক্যুইটি ইন ক্রিকেট (আইসিইসি) রিপোর্টে বলা হয়েছে যে ইংলিশ ক্রিকেটে লিঙ্গবাদ সহ বৈষম্য “ব্যাপক” এবং নারীরা “পুরুষদের তুলনায় বিব্রতকরভাবে অল্প পরিমাণ” পেয়েছে।

এটি বলেছে যে ইংল্যান্ড মহিলা দলের ম্যাচ ফি পুরুষদের দলকে সাদা বলের খেলার জন্য দেওয়া এক চতুর্থাংশ এবং টেস্টের জন্য এই সংখ্যা ছিল মাত্র 15 শতাংশ।

ইসিবি 2023 সালের আগস্টে ঘোষণা করেছিল যে ইংল্যান্ডের মহিলা ক্রিকেটারদের তাদের পুরুষ প্রতিপক্ষের মতো একই ম্যাচ ফি দেওয়া হবে, অন্যান্য দেশগুলির অনুরূপ পদক্ষেপ অনুসরণ করে।

যাইহোক, ইসিবি রিপোর্টের সমস্ত সুপারিশের সাথে সম্মত হয়নি, যার মধ্যে পুরুষ ও মহিলাদের জন্য সমান বেতন রয়েছে।

ICEC রিপোর্টে 2030 সালের মধ্যে আন্তর্জাতিক স্তরে সামগ্রিক সমান গড় বেতন এবং 2029 সালের মধ্যে ঘরোয়া ক্রিকেটে সমান গড় বেতন এবং পুরস্কারের অর্থের আহ্বান জানানো হয়েছিল।