সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর কোনো পরিকল্পনা সরকারের নেই: মন্ত্রী

জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন বুধবার সংসদে বলেন, সরকারি চাকরিতে যোগদানের বয়সসীমা বাড়ানোর কোনো পরিকল্পনা সরকারের নেই কারণ এতে চাকরি প্রার্থীদের মধ্যে প্রতিযোগিতা উল্লেখযোগ্যভাবে বাড়বে এবং ৩০ বছরের কম বয়সীদের হতাশ হবে।

স্বতন্ত্র সংসদ সদস্য শামীম শাহনেওয়াজের এক প্রশ্নের জবাবে জনপ্রশাসনমন্ত্রী বলেন, বিগত দশকের মতো বর্তমানে দেশের শিক্ষা খাতে উল্লেখযোগ্য কোনো অধিবেশন জ্যাম নেই।

একজন ব্যক্তি 23/24 বছর বয়সের মধ্যে তার মাস্টার্সের পড়াশোনা শেষ করতে পারে এবং 30 বছর না হওয়া পর্যন্ত সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় পড়ার জন্য কমপক্ষে ছয় বছর পেতে পারে, বর্তমান বাধ্যতামূলক সর্বোচ্চ বয়স সীমা।

পাবলিক সার্ভিসে যোগদানের জন্য প্রার্থীদের অধ্যয়ন এবং অন্যান্য প্রস্তুতি নেওয়ার জন্য আরও সুযোগের প্রয়োজন নেই, মন্ত্রী তার মন্তব্যে উল্লেখ করেছেন।

পাবলিক সার্ভিস কমিশনের একটি প্রতিবেদনের উল্লেখ করে, ফরহাদ বলেছেন যে 43তম বিসিএস পরীক্ষার তথ্য দেখায় যে 23-25 ​​বছর বয়সী প্রার্থীদের মধ্যে সর্বকনিষ্ঠ দল, মোট সুপারিশের 37.68% হিসাবে পরিষেবাতে যোগদানের জন্য সর্বাধিক সুপারিশ পান। বিপরীতভাবে, 29-30 বছর বয়সী সবচেয়ে বড় যোগ্য গোষ্ঠী, মাত্র 1.71% এ সর্বনিম্ন সুপারিশ পান।

যেহেতু অবসরের বয়স 57 বছর থেকে 59 বছর করা হয়েছে, তাই স্বাভাবিকভাবেই সরকারি চাকরিতে শূন্যপদের সংখ্যা কমেছে।

এবং এই পটভূমিতে, প্রার্থীর সংখ্যা বৃদ্ধি, আরও সিনিয়রদের দৌড়ে যোগদান, পাবলিক সেক্টরে একক উপলব্ধ শূন্য পদের জন্য প্রতিদ্বন্দ্বিতাকে তীব্রভাবে খারাপ করবে, যার ফলে বয়স্ক এবং অভিজ্ঞ প্রার্থীরা সবচেয়ে কম বয়সী প্রার্থীদের ভিড় করবে, ফরহাদ উল্লেখ করেছেন।