বায়ু দূষণ বাংলাদেশে গড় আয়ু কমিয়েছে ৪.৮ বছর: WHO

বাংলাদেশ বিশ্বের সবচেয়ে দূষিত দেশ এবং সূক্ষ্ম কণা বায়ু দূষণ (PM2.5) গড় বাংলাদেশী বাসিন্দাদের আয়ু 4.8 বছর কমিয়ে দেয়, যদি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) নির্দেশিকা 5 µg/m³ পূরণ করা হয় তবে তা কী হতে পারে। বুধবার প্রকাশিত একটি নতুন বৈশ্বিক প্রতিবেদনে বলা হয়েছে।

বাংলাদেশের কিছু এলাকা অন্যদের তুলনায় অনেক খারাপ, যেমন গাজীপুর এবং নরসিংদী জেলা, যেখানে বায়ু দূষণ 6 বছরেরও বেশি সময় ধরে জীবন কমিয়ে দিচ্ছে।

বাংলাদেশের 166.4 মিলিয়ন লোকের সবাই এমন অঞ্চলে বাস করে যেখানে বার্ষিক গড় কণা দূষণের মাত্রা WHO নির্দেশিকা উভয়কেই ছাড়িয়ে যায় এবং দেশের জনসংখ্যার 96.8 শতাংশ এমন অঞ্চলে বাস করে যেগুলি দেশের নিজস্ব জাতীয় মান 35 µg/m³ পূরণ করে না। এমনকি সবচেয়ে কম দূষিত জেলা সিলেটেও কণা দূষণ ডব্লিউএইচওর নির্দেশনার ৬ দশমিক ৭ গুণ।

যদিও কণা দূষণ গড় বাংলাদেশিদের জীবন থেকে 4.8 বছর সময় নেয়, তামাক ব্যবহার 2 বছর এবং শিশু এবং মায়েদের অপুষ্টি 1.4 বছর সময় নেয়।

2022 সালে, কণা দূষণ 22% কম ছিল 2021-এর তুলনায় – 2015-2021-এর মধ্যে ক্রমবর্ধমান প্রবণতার বিপরীতে। যদি 2022-এ এই হ্রাস অব্যাহত থাকে, তাহলে একজন গড় বাংলাদেশি বাসিন্দা 1 বছর বেশি বাঁচবেন, যদি তারা গত এক দশকে গড় দূষণের মাত্রার সংস্পর্শে আসে।

ঢাকা ও চট্টগ্রাম রাজ্য জুড়ে ছড়িয়ে থাকা দেশের সবচেয়ে দূষিত জেলাগুলির মধ্যে 75.9 মিলিয়ন বাসিন্দা বা বাংলাদেশের জনসংখ্যার 45.6% WHO নির্দেশিকা অনুসারে গড় আয়ু 5.4 বছর হারানোর পথে রয়েছে।

বাংলাদেশ যদি WHO নির্দেশিকা মেনে কণা দূষণ কমাতে পারে, তাহলে বাংলাদেশের সবচেয়ে জনবহুল জেলা ঢাকার বাসিন্দাদের আয়ু 5.6 বছর হবে। দেশের দ্বিতীয় জনবহুল জেলা- চট্টগ্রামের বাসিন্দারা ৫.২ বছর লাভ করবে। এমনকি যদি ঢাকা ও চট্টগ্রামে দূষণের মাত্রা বাংলাদেশের জাতীয় মান পূরণ করতে পারে, তবে এই জেলাগুলিতে আয়ু বৃদ্ধি পাবে যথাক্রমে 2.6 এবং 2.3 বছর।

বায়ু দূষণ মানব স্বাস্থ্যের জন্য সবচেয়ে বড় বাহ্যিক ঝুঁকি হিসেবে রয়ে গেছে

দক্ষিণ এশিয়ায় প্রবণতা পরিবর্তনের কারণে দূষণ কিছুটা কমে গেলেও, বিশ্বের তিন-চতুর্থাংশেরও বেশি দেশ জাতীয় দূষণের মান নির্ধারণ করেনি বা পূরণ করছে না।

যদিও 2022 সালে বৈশ্বিক দূষণ কিছুটা কম ছিল, তবে এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্স (AQLI) এর নতুন তথ্য অনুসারে আয়ুষ্কালের উপর এর বোঝা রয়ে গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) নির্দেশিকা মেনে চলার জন্য যদি পৃথিবী স্থায়ীভাবে সূক্ষ্ম কণা দূষণ (PM2.5) কমাতে থাকে, তাহলে গড় ব্যক্তি তাদের আয়ুতে 1.9 বছর যোগ করবে-অথবা বিশ্বব্যাপী সম্মিলিত 14.9 বিলিয়ন জীবন-বছর সংরক্ষিত হবে।