দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভা, জাতীয় সরকার গঠন করতে চান তারেক

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বুধবার বলেছেন, তার দল জাতি গঠনের প্রচেষ্টায় সবার অংশগ্রহণ নিশ্চিত করতে ভবিষ্যতে একটি জাতীয় ঐক্য সরকার ও দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ দেখতে চায়।

ঢাকা বিভাগের দলীয় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময়কালে তিনি কার্যত পরিকল্পনার রূপরেখা দেন।

বর্তমান কাঠামোর অধীনে, সংখ্যাগরিষ্ঠ ভোটে জয়ী দলটি ক্ষমতার বাইরের ক্ষমতা পায়, রাষ্ট্রযন্ত্রের সমস্ত দিকের উপর নিয়ন্ত্রণ প্রয়োগ করে যেমন আওয়ামী লীগ তার 15 বছরের শাসনামলে করেছিল।

তবে, জাতীয় সরকারের অধীনে ক্ষমতাসীন দলের এমন ক্ষমতা থাকবে না।

ছাত্র-জনতার বিপ্লবে যারা অংশ নিয়েছিলেন তাদেরও জাতীয় সরকারে অন্তর্ভুক্ত করা হবে যাতে তাদের ত্যাগ উপেক্ষা করা না হয় এবং কণ্ঠকে উপেক্ষা করা না হয়।

তদুপরি, একটি দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ দেশের উন্নয়নে অরাজনৈতিক ব্যক্তিদের অবদানকে বাড়িয়ে তুলবে।

অনেক উন্নত দেশের মতো, বিজ্ঞ ব্যক্তি, বুদ্ধিজীবী এবং কর্মীদের তাদের মূল্যবান অন্তর্দৃষ্টি এবং কর্মকাণ্ডে অবদান রাখার জন্য উচ্চকক্ষে অন্তর্ভুক্ত করা হবে, তারেক উল্লেখ করেছেন।

ছাত্র-জনতার বিপ্লবের পরিপ্রেক্ষিতে সত্যিকারের প্রতিনিধিত্বশীল রাষ্ট্রযন্ত্র গঠনের জন্য জাতির সামনে উজ্জ্বল সুযোগ রয়েছে এবং বিএনপিকে ভোট দিয়ে ক্ষমতায় আনলে এই সুযোগটি যথাযথভাবে কাজে লাগানো যাবে।

তিনি আরো বলেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পরপরই দেশের সামনে এ ধরনের সুযোগ এসেছিল, কিন্তু আওয়ামী লীগ তা নিতে ব্যর্থ হয়েছে, বরং দেশকে তাদের দলীয় সম্পত্তিতে পরিণত করার চেষ্টা করেছে বলে অভিযোগ তারেকের।vv