বিজিবি-বিএসএফ বৈঠকে বাংলাদেশকে ২০০ একর জমি ফেরত দেওয়ার সিদ্ধান্ত হয়েছে

Bangladesh-India border dispute, বাংলাদেশ-ভারত সীমান্ত বিরোধ, BSF-BGB meeting, বিএসএফ-বিজিবি বৈঠক, Padma river erosion, পদ্মা নদীর ভাঙন, land recovery Bangladesh, বাংলাদেশের জমি পুনরুদ্ধার, Daulatpur border issue, দৌলতপুর সীমান্ত সমস্যা, international boundary dispute, আন্তর্জাতিক সীমানা বিরোধ, border land reclamation, সীমান্ত জমি পুনরুদ্ধার, Kushtia land dispute, কুষ্টিয়ার জমি বিরোধ, BGB-BSF coordination, বিজিবি-বিএসএফ সমন্বয়, Padma river boundary shift, পদ্মা নদীর সীমানা পরিবর্তন

কুষ্টিয়ার দৌলতপুর সীমান্তে পদ্মা নদীর ভাঙনের কারণে ভারতের কাছে পূর্বে হারানো প্রায় ২০০ একর জমি ফিরে পেতে চলেছে বাংলাদেশি জমির মালিকরা।
গতকাল বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে অনুষ্ঠিত এক বৈঠকে বিতর্কিত জমি পুনঃ জরিপ করে সঠিক মালিকদের কাছে ফেরত দেওয়ার একটি যৌথ সিদ্ধান্ত হয়েছে।
দৌলতপুর উপজেলার রামকৃষ্ণপুর ইউনিয়নের চল্লিশপাড়া এলাকায় অবস্থিত প্রশ্নবিদ্ধ জমিটি পদ্মা নদীর গতিপথ পরিবর্তন এবং প্রাকৃতিক দুর্যোগের কারণে তিন কিলোমিটার বিস্তৃত আন্তর্জাতিক সীমানা স্তম্ভগুলিকে বিশৃঙ্খল করার কারণে বিতর্কিত হয়েছে। এই বছরের শুরুর দিকে পরিচালিত একটি সমীক্ষায় প্রথম সমস্যাটি চিহ্নিত করা হয়েছিল।