ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারকে পূর্ণ সমর্থন দিচ্ছেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে বাংলাদেশের প্রধান উপদেষ্টার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে তার দেশের পূর্ণ সমর্থনের প্রস্তাব দিয়েছেন।

প্রধান উপদেষ্টা অধ্যাপক ইউনূস মঙ্গলবার সকালে মার্কিন রাষ্ট্রপতির সাথে বৈঠক করেন (এনওয়াই টাইম) যা একটি “বিরল উপলক্ষ” হিসাবে দেখা হয় এবং এটি দুই দেশের মধ্যে বিদ্যমান সুসম্পর্ককে একটি নতুন স্তরে নিয়ে যেতে সহায়তা করবে।

মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে দুই দেশের ক্রমবর্ধমান সম্পর্কের প্রতিফলন ঘটেছে বলে জানিয়েছে বাংলাদেশ।

প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম বলেন, “এটি একটি গুরুত্বপূর্ণ দিন। জাতিসংঘের সাধারণ পরিষদে এটি খুবই বিরল (এ ধরনের বৈঠক দেখা)।”

আলম বলেন, যেকোনো পরিস্থিতিতেই যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশ অত্যন্ত সুসম্পর্ক বজায় রেখেছে এবং এই বৈঠকের মাধ্যমে সম্পর্ক নতুন পর্যায়ে পৌঁছাবে।

তিনি আরও বলেন, ‘এটা একটা ভালো খবর যে যুক্তরাষ্ট্র এই ক্রান্তিকালে বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র শ্রম খাত সংস্কার এবং রোহিঙ্গা সংকট সহ বেশ কয়েকটি বিষয়ে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

এটা খুবই তাৎপর্যপূর্ণ কারণ গত কয়েক দশকে নিউইয়র্কে কোনো মার্কিন প্রেসিডেন্ট বাংলাদেশের কোনো সরকারপ্রধানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেননি, একজন সিনিয়র কর্মকর্তা ইউএনবিকে বলেছেন।

যদিও এটি তাদের কিছু গভীরভাবে আলোচনা করার জন্য খুব কম সময় দেয়, তবে এর সাথে জড়িত অসাধারণ বার্তাপ্রেরণ এবং প্রতীকবাদ রয়েছে।

আদৌ এই বৈঠকের মাধ্যমে ওয়াশিংটন শুধু দ্বিপাক্ষিক বা আঞ্চলিকভাবে নয়, সমগ্র বিশ্বকে ইঙ্গিত দিচ্ছে যে বাংলাদেশ যে অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে সেই সময়ে বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে।

ইউএনজিএ চলাকালীন একজন মার্কিন প্রেসিডেন্টের দ্বিপাক্ষিক বৈঠক করা স্বাভাবিক নয় এবং ঢাকা এই বৈঠক থেকে একটি নতুন কৌশলগত অংশীদারিত্বের উদ্ভব দেখতে আশা করে যা মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সব ফ্রন্টে সম্পর্ককে শক্তিশালী করবে।

ইউএনজিএ-র ৭৯তম অধিবেশনে অংশ নিতে নিউইয়র্ক সিটিতে যাচ্ছেন বিডেন।

24 সেপ্টেম্বর সাধারণ পরিষদে ভাষণ দেওয়ার পাশাপাশি, রাষ্ট্রপতি বিডেন আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার হুমকি মোকাবেলা, বৈশ্বিক সমৃদ্ধির অগ্রগতি এবং মানবাধিকার রক্ষায় সহযোগিতার বিষয়ে আলোচনা করতে বিশ্ব নেতাদের সাথে দেখা করবেন, রাষ্ট্রপতি বিডেনের সফরে প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে বলেছেন। নিউ ইয়র্ক সিটিতে।

যুক্তরাষ্ট্র ইতিমধ্যেই বাংলাদেশের জনগণের সুবিধার্থে অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধি, প্রতিষ্ঠান নির্মাণ এবং উন্নয়নে তাদের উত্সর্গের কথা নিশ্চিত করেছে।

বাংলাদেশ যেহেতু আরও ন্যায়সঙ্গত এবং অন্তর্ভুক্তিমূলক ভবিষ্যত চার্ট করতে চায়, মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে তারা এই প্রচেষ্টাকে সমর্থন করতে প্রস্তুত।

সরকার প্রধান হিসেবে এটিই প্রফেসর ইউনূসের প্রথম মার্কিন যুক্তরাষ্ট্র সফর, যেখানে তিনি ৭৯তম UNGA-তে যোগ দেবেন। কাকতালীয়ভাবে, গত ৮ আগস্ট অন্তর্বর্তী সরকার গঠনের পর এটিই তার প্রথম বিদেশ সফর।