অন্তর্বর্তী সরকারকে বিএনপির অবিচল আস্থা নিশ্চিত করতে হবে: তারেক রহমান

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান শনিবার বলেছেন, ডক্টর মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারকে বিএনপির অবিচল আস্থা বজায় রাখার চ্যালেঞ্জ নিতে হবে।

“আমরা সবাই জানি যে স্বৈরাচারমুক্ত বাংলাদেশে হঠাৎ করে যে শূন্যতা তৈরি হয়েছে তা পূরণ করতে অন্তর্বর্তী সরকারের বিকল্প ছিল না। বৈধ কারণে, তাদের প্রতি আমাদের সমর্থন তখন ছিল এবং এখন আছে। তাদের অবশ্যই তাদের প্রতি আমাদের আস্থা অটুট থাকে তা নিশ্চিত করার চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে,” তিনি বলেছিলেন।

এক জনসভায় কার্যত বক্তৃতাকালে, বিএনপি নেতা জোর দিয়েছিলেন যে অন্তর্বর্তী সরকারকে তাদের অর্পিত দায়িত্বগুলি নির্দিষ্ট করতে হবে এবং সেই দায়িত্বগুলি কার্যকরভাবে পালনের জন্য একটি রোডম্যাপ তৈরি করতে হবে।

“যদিও তাদের পক্ষে সমস্ত পরিবর্তনগুলি বাস্তবায়ন করা সম্ভব নাও হতে পারে, তবে তাদের কাঁধে দায়িত্ব নেওয়া অযৌক্তিক হবে যা তারা বহন করতে সক্ষম নয়,” তিনি পর্যবেক্ষণ করেছিলেন।

বিএনপির এই নেতা মনে করেন, সরকারের উচ্চপর্যায়ের প্রতিটি সিদ্ধান্ত, বিবৃতি ও প্রতিক্রিয়ার ক্ষেত্রে ভুল বোঝাবুঝি এড়াতে সর্বোচ্চ সতর্কতা ও দৃশ্যমান প্রয়োগ প্রয়োজন।

সরকার চালানো একটি অত্যন্ত সংবেদনশীল এবং জটিল কাজ উল্লেখ করে তিনি সতর্ক করে দিয়েছিলেন যে সামান্য বিচ্যুতিও একটি বড় প্রশ্ন উত্থাপন করতে পারে, যখন সামান্য অসাবধানতা অপরিহার্য বিশ্বাসকে দুর্বল করতে পারে এবং জাতির শক্তির মূলে থাকা ঐক্যকে ভেঙে দিতে পারে।

তারেক বলেন, “এর যে কোনো একটি ভয়ঙ্কর বিপর্যয়ের দিকে নিয়ে যেতে পারে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে দেড় দশক ধরে গড়ে ওঠা স্বৈরাচারের দৃশ্যমান ও অদৃশ্য অশুভ আত্মা আমাদেরকে এর বিষাক্ত নিঃশ্বাস থেকে এত সহজে মুক্তি দেবে না,” তারেক পর্যবেক্ষণ করেন। .

সম্প্রতি গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে শহীদ রাকিব ও সাবিরের বিচারের দাবিতে পায়রা চত্বরে গণসমাবেশ করেছে বিএনপির ঝিনাইদহ জেলা শাখা।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, স্বৈরাচারী শাসক শেখ হাসিনার রেখে যাওয়া পক্ষপাতদুষ্ট প্রশাসনের চলমান ষড়যন্ত্রের মুখে তারা প্রায়ই অন্তর্বর্তী সরকারের অসহায়ত্ব ও বিশৃঙ্খলা প্রত্যক্ষ করছেন।

তিনি আরও সতর্ক করে দিয়েছিলেন যে এই পরিস্থিতি অব্যাহত থাকলে স্বৈরাচারী সহযোগীদের সীমাবদ্ধতার মধ্যে আটকে থাকা সরকার শেষ পর্যন্ত ছোট সংকটগুলিকে বড় বিপর্যয়ে পরিণত করতে দেখবে। “সেই সময়ে, কার্যকর সমাধানের পথটি অত্যন্ত সংকীর্ণ হবে,” তিনি যোগ করেছেন।