রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ ভারত, ব্রাজিলের UNSC বিডকে সমর্থন করেছেন

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ জাতিসংঘের নিরাপত্তা পরিষদে স্থায়ী আসনের জন্য ভারত এবং ব্রাজিলের বিডের প্রতি রাশিয়ার সমর্থন প্রকাশ করেছেন।

79তম জাতিসংঘ সাধারণ পরিষদে তার ভাষণে, তিনি জোর দিয়েছিলেন যে একটি “ন্যায্য বিশ্বব্যবস্থা”র জন্য ইউএনএসসিতে গ্লোবাল সাউথের প্রতিনিধিত্বের সম্প্রসারণ প্রয়োজন।

ল্যাভরভ বলেছেন, “আমরা পশ্চিমাদের সাথে সংলাপ থেকে সরে যাচ্ছি না। জুলাই মাসে, রাশিয়ার প্রস্তাবের ভিত্তিতে, আরও ন্যায়সঙ্গত, আরও টেকসই বিশ্ব ব্যবস্থা গড়ে তোলার বিষয়ে নিরাপত্তা পরিষদে একটি উন্মুক্ত বিতর্ক হয়েছিল। আমরা এটা বিশ্বাস করি। জাতিসংঘের পাশাপাশি অন্যান্য প্ল্যাটফর্মে যে আলোচনা শুরু হয়েছে তা শুরু করা গুরুত্বপূর্ণ।

“আমরা ব্রাজিল এবং ভারতের প্রার্থীদের পক্ষে আমাদের অবস্থানকে সমর্থন করি, একই সাথে আফ্রিকান ইউনিয়নের সুপরিচিত উদ্যোগের বিষয়ে একটি ইতিবাচক সিদ্ধান্ত নিচ্ছি। তবে, অবশ্যই, আমরা পশ্চিমাদের জন্য কোনও অতিরিক্ত আসনের বিষয়েও কথা বলতে পারি না। যেসব দেশ নিরাপত্তা পরিষদে ইতিমধ্যেই অত্যধিক প্রতিনিধিত্ব করছে,” তিনি যোগ করেছেন।

উল্লেখযোগ্যভাবে, ভারত দীর্ঘদিন ধরে উন্নয়নশীল বিশ্বের স্বার্থের প্রতিনিধিত্ব করার জন্য নিরাপত্তা পরিষদে স্থায়ী আসন চেয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থনে দেশটির অনুসন্ধান গতি পেয়েছে। এর আগে শুক্রবার, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে UNSC-তে স্থায়ী আসনের জন্য ভারতের বিডের প্রতি সমর্থন জানিয়েছেন।

ল্যাভরভ তার ভাষণে পশ্চিমের বিরুদ্ধে বিশ্বায়নের মূল্যবোধকে পদদলিত করার অভিযোগ করেন। তিনি বলেছিলেন যে পশ্চিমের দেশগুলি বিশ্বের অর্ধেক জাতির বিরুদ্ধে নিষেধাজ্ঞার যুদ্ধ চাপিয়েছে এবং ডলারকে “অস্ত্র” হিসাবে ব্যবহার করছে।

সের্গেই লাভরভ বলেন, “যেমন অতীতে বান কি-মুন এবং কফি আনানের মতো, বর্তমান মহাসচিব ‘বৈশ্বিক সহযোগিতা রিবুটিং’ স্লোগানের অধীনে তার নিজস্ব উদ্যোগকে এগিয়ে নিয়েছিলেন। এটি একটি চমৎকার স্লোগান, যারা এর বিরোধিতা করতে পারে। ”

“কিন্তু, এমন এক সময়ে আমরা আসলে কোন বৈশ্বিক সহযোগিতার কথা বলতে পারি যখন পশ্চিমা বিশ্বায়নের এই সমস্ত অটুট মূল্যবোধকে পদদলিত করেছে যা তারা এত বছর ধরে আমাদের বলে আসছে… আমাদের বোঝানোর চেষ্টা করছে যে তারা নিশ্চিত করবে সমসাময়িক সভ্যতার পণ্যগুলিতে প্রত্যেকের জন্য সমান অ্যাক্সেস, সম্পত্তির অদৃশ্যতা, নির্দোষ অনুমান, বাকস্বাধীনতা, তথ্যের অ্যাক্সেস, বোধগম্য এবং পরিবর্তনশীল নিয়মগুলির সাথে বাজারে ন্যায্য প্রতিযোগিতা কোথায়, “তিনি যোগ করেছেন।

পশ্চিমারা ডলারকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে বলে জোর দিয়ে ল্যাভরভ বলেন, “মহাসচিব বিশ্বব্যাপী সহযোগিতার কথা বলছেন। একই সঙ্গে, পশ্চিমের দেশগুলো সংখ্যাগরিষ্ঠ না হলেও একটি ভালো অর্ধেকের বিরুদ্ধে একটি পরিবর্তনশীল নিষেধাজ্ঞার যুদ্ধ শুরু করেছে। বিশ্বের বিভিন্ন রাষ্ট্র এবং ডলার যা আমাদের কাছে সমস্ত মানবতার ঐতিহ্য এবং মঙ্গল হিসাবে বিজ্ঞাপিত হয়েছিল তা আরও খারাপভাবে অস্ত্র হিসাবে রূপান্তরিত হয়েছে।”

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির শান্তি সূত্রকে “নিরাশাহীন” বলে অভিহিত করে ল্যাভরভ রাশিয়ার অংশীদারদের পরিস্থিতির প্রকৃত কারণ সম্পর্কে তথ্য বিবেচনায় নেওয়ার আহ্বান জানান।

“আমরা মধ্যস্থতার উদ্যোগকে এগিয়ে নেওয়ার জন্য আমাদের বেশ কয়েকটি অংশীদারের আন্তরিক লক্ষ্যকে মূল্য দিই। আমরা আশাহীন জেলেনস্কি শান্তি সূত্রের বিপরীতে ফলাফলের উপর তাদের গঠনমূলক ফোকাসকে মূল্য দিই। আমরা বন্ধুদেরকে তাদের আরও প্রচেষ্টার জন্য আহ্বান জানাই যাতে বাস্তব সম্পর্কে তথ্যগুলি সম্পূর্ণরূপে বিবেচনা করা যায়। পরিস্থিতির কারণ,” তিনি বলেন।

2022 সালে, জেলেনস্কি ইন্দোনেশিয়ার বালিতে G20 সম্মেলনে বিশ্ব নেতাদের কাছে ইউক্রেনের 10-দফা শান্তি সূত্র উপস্থাপন করেছিলেন। 10-দফা শান্তি সূত্রে পারমাণবিক নিরাপত্তা এবং খাদ্য নিরাপত্তার একটি পথ, রাশিয়ান যুদ্ধাপরাধের অভিযোগের জন্য একটি বিশেষ ট্রাইব্যুনাল এবং মস্কোর সাথে একটি চূড়ান্ত শান্তি চুক্তি অন্তর্ভুক্ত রয়েছে।