ইসরায়েল আক্রমণের ফলে লেবানন ‘সবচেয়ে বিপজ্জনক পর্যায়গুলির মধ্যে একটি’র মুখোমুখি

ইসরায়েল সোমবার সকালে ইরান-সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহকে লক্ষ্য করে লেবাননে তার উত্তর সীমান্ত জুড়ে “একটি সীমিত স্থল অভিযান” নামে অভিহিত করেছে, লেবাননের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীকে তার দেশকে তার ইতিহাসের “সবচেয়ে বিপজ্জনক পর্যায়গুলির মধ্যে একটি” সম্মুখীন হতে সতর্ক করতে প্ররোচিত করেছে।

লেবাননের “কোন দীর্ঘমেয়াদী দখলদারিত্ব” থাকবে না, ইসরায়েলি কর্মকর্তারা বলেছেন, তবে একটি টাইমলাইন দিতে অস্বীকার করেছেন, রিপোর্ট সিএনএন।

পূর্ববর্তী সামরিক অভিযানগুলি প্রাথমিকভাবে ইসরায়েল কর্তৃক তাদের লক্ষ্যে সীমিত বলে ঘোষণা করা ছাড়া কিছুই প্রমাণিত হয়েছে। উদাহরণগুলির মধ্যে রয়েছে দক্ষিণ লেবাননে ইসরায়েলের বছরব্যাপী দখল যা 1982 সালে ফিলিস্তিনি মুক্তি সংস্থাকে ধ্বংস করার জন্য একটি সংক্ষিপ্ত এবং সীমিত মিশনের উদ্দেশ্য নিয়ে শুরু হয়েছিল।

অতি সম্প্রতি, ইসরায়েলের সেনাবাহিনী দক্ষিণ গাজার রাফাহ শহরে একটি “সীমিত” অভিযান ঘোষণা করেছে যা শহরটিকে ধ্বংসস্তূপে ফেলে দিয়েছে।

সোমবারের অনুপ্রবেশ, যাকে ইসরায়েলের জাতীয় নিরাপত্তা মন্ত্রিসভা হিজবুল্লাহর সাথে প্রায় এক বছরের যুদ্ধের “পরবর্তী পর্যায়” বলে অভিহিত করেছে, প্রায় 50 বছরে ইসরায়েলি সৈন্যরা প্রকাশ্যে লেবাননের মাটিতে চতুর্থবারের মতো প্রবেশ করেছে এবং ইসরায়েলের 34 দিনের পর এটি প্রথম। 2006 সালে দেশে যুদ্ধ।

ইসরায়েলের অনুপ্রবেশ হিজবুল্লাহর সাথে যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর জন্য একটি প্রধান মিত্র যুক্তরাষ্ট্রের চাপকে অস্বীকার করে। যুদ্ধের ক্রমবর্ধমান লেবাননে 1,000 জনেরও বেশি মানুষ নিহত হয়েছে, বাড়িঘর ধ্বংস হয়েছে এবং 1 মিলিয়ন বাস্তুচ্যুত হয়েছে, কর্তৃপক্ষ বলছে।

হিজবুল্লাহ বলেছে যে তারা অনুপ্রবেশের পরে উত্তর ইস্রায়েলে সৈন্যদের উপর হামলা চালায় এবং ইসরায়েলি গুপ্তচর সংস্থা মোসাদের সদর দফতরকেও লক্ষ্য করে। ইরান সমর্থিত দলটি গাজায় ফিলিস্তিনিদের সমর্থনে ইসরায়েলের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে।

UNIFIL, লেবাননে জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনী বলেছে যে IDF লেবাননে সীমিত স্থল অনুপ্রবেশ করার ইচ্ছার কথা জানিয়েছে।

UNIFIL এক বিবৃতিতে বলেছে যে লেবাননের উন্নয়ন সত্ত্বেও, শান্তিরক্ষীরা অবস্থানে রয়েছে। এটি সমস্ত অভিনেতাদের উত্তেজনামূলক কাজ থেকে সরে আসার আহ্বান জানায়।

“লেবাননে যেকোন ক্রসিং লেবাননের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার লঙ্ঘন এবং (জাতিসংঘ নিরাপত্তা পরিষদ) রেজুলেশন 1701 এর লঙ্ঘন,” UNIFIL বলে৷

এর আগে, হিজবুল্লাহ মধ্য ইস্রায়েলে রকেট হামলার দায় স্বীকার করে বলেছিল যে এটি আইডিএফের ইউনিট 8200 এবং মোসাদের সদর দফতরের আবাসস্থল হার্জলিয়ার কাছে গ্লিলট ঘাঁটিতে “ফাদি -4” ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

হামলায় দুজন মাঝারিভাবে আহত হয়েছেন এবং তাদের চিকিৎসা চলছে।

হিজবুল্লাহ বলেছে যে তারা লেবাননে ইসরায়েলি সেনাবাহিনীর অনুপ্রবেশের পর আজ সকালে দুবার উত্তর ইস্রায়েলের মেটুলাকেও লক্ষ্যবস্তু করেছে।

হিজবুল্লাহ বলেছে যে মেটুলায় সৈন্যদের একটি সমাবেশকে আর্টিলারি এবং রকেট ফায়ার দ্বারা লক্ষ্যবস্তু করা হয়েছিল এবং তারা সফলভাবে তাদের লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

হামলাটি গাজায় “আমাদের অটল ফিলিস্তিনি জনগণের সমর্থনে” এবং “লেবানন ও এর জনগণের প্রতিরক্ষায়,” গ্রুপটি বলেছে।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে যে “প্রায় পাঁচটি প্রজেক্টাইল লেবানন থেকে ক্রসিং চিহ্নিত করা হয়েছে। কিছু প্রজেক্টাইল আটকানো হয়েছিল এবং পতিত প্রজেক্টাইলগুলিকে এলাকায় চিহ্নিত করা হয়েছিল,” তারা কোথায় নেমেছিল তা নির্দেশ না করে।