বন্যার সংখ্যা 225 ছুঁয়ে যাওয়ায় ত্রাণ বিলম্বের জন্য নেপালে ক্ষোভ

সপ্তাহান্তে নেপালে বিধ্বস্ত মৌসুমী বন্যা থেকে বেঁচে যাওয়া ব্যক্তিরা মঙ্গলবার সরকারের সমালোচনা করেছে যে দুর্যোগের সময় অন্তত 225 জনের মৃত্যু হয়েছে অপর্যাপ্ত ত্রাণ প্রচেষ্টার জন্য।

জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত বর্ষা মৌসুমে দক্ষিণ এশিয়া জুড়ে মারাত্মক বন্যা এবং ভূমিধস সাধারণ ঘটনা কিন্তু বিশেষজ্ঞরা বলছেন জলবায়ু পরিবর্তন তাদের আরও খারাপ করে তুলছে।

রাজধানী কাঠমান্ডুর পুরো আশেপাশের এলাকাগুলো সপ্তাহান্তে প্লাবিত হয়েছিল, সাথে হিমালয়ের দেশের প্রত্যন্ত পকেটের গ্রামগুলো যেগুলো এখনও ত্রাণ প্রচেষ্টার অপেক্ষায় ছিল।

কাঠমান্ডুর পূর্বে কাভরে জেলার একটি গ্রামে বসবাসকারী মীরা কেসি এএফপিকে বলেন, “কোনও রাস্তা নেই, তাই কেউ আসেনি।”

“তারা করলেও, যারা মারা গেছে তারা ইতিমধ্যেই মারা গেছে এবং ক্ষতি হয়ে গেছে। তারা যা করবে তা হল শোক জানানো, তারা কী করবে?”

বন্যা কাঠমান্ডুর সবচেয়ে দরিদ্র বাসিন্দাদের বাগমতি নদী এবং এর উপনদীর তীরে এলোমেলো বস্তিতে বসবাস করে, যা শহরের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে, আঘাত করেছে।

বস্তির বাসিন্দা মন কুমার রানা মাগার (৪৯) এএফপিকে বলেছেন যে তাদের বাড়িঘর প্লাবিত হওয়ার পরে কর্তৃপক্ষ তাকে এবং তার প্রতিবেশীদের জন্য একটি স্কুলে আশ্রয় দিয়েছে।

যাইহোক, তিনি বলেছিলেন যে স্কুল ক্লাসের জন্য পুনরায় খোলার পরে তারা তাদের বাড়িতে ফিরে যাওয়ার জন্য প্রস্তুত হওয়ার আগেই তাদের চলে যেতে বাধ্য করা হয়েছিল।

“আমরা সরকারের আসনের খুব কাছাকাছি। তারা যদি এই কাছাকাছি গরিবদের যত্ন নিতে না পারে তবে তারা অন্যদের কী করবে?” তিনি বলেন

পুলিশ জানায়, বন্যায় কমপক্ষে ২২৫ জন নিহত হয়েছে, আরও ২৪ জন এখনও নিখোঁজ রয়েছে। আরও চার হাজারেরও বেশিকে উদ্ধার করা হয়েছে।

নেপালের আবহাওয়া ব্যুরো জানিয়েছে, প্রাথমিক তথ্যে দেখা গেছে ২৪ ঘণ্টায় শনিবার সকাল পর্যন্ত ২৪০ মিলিমিটার (৯.৪ ইঞ্চি) বৃষ্টিপাত হয়েছে, যা দুই দশকেরও বেশি সময়ের মধ্যে এক দিনের সবচেয়ে বড় বৃষ্টি।

‘সতর্কতা উপেক্ষা করা হয়েছে’

বিশেষজ্ঞরা বলেছেন, তীব্র ঝড়ের পূর্বাভাস সত্ত্বেও কর্তৃপক্ষ দুর্যোগের জন্য পর্যাপ্ত প্রস্তুতি নেয়নি।

কাঠমান্ডু-ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড মাউন্টেন ডেভেলপমেন্টের জলবায়ু বিশেষজ্ঞ অরুণ ভক্ত শ্রেষ্ঠা এএফপিকে বলেছেন, “যে সতর্কতা অবলম্বন করা উচিত ছিল তা উপেক্ষা করা হয়েছিল।”

নেপালি দুর্যোগ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ মান বাহাদুর থানা বলেন, সমন্বয় ও সম্পদের ঘাটতিও উদ্ধার প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করেছে।

তিনি এএফপিকে বলেন, “আমরা যদি আমাদের প্রতিক্রিয়াশীলদের প্রস্তুত ও সক্ষমতা তৈরি করতাম তবে আমরা আরও অনেক জীবন বাঁচাতে পারতাম।”

বন্যার সময় প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি মার্কিন যুক্তরাষ্ট্র সফর করছিলেন এবং দুর্যোগের মাত্রা স্পষ্ট হয়ে গেলে তার সফর সংক্ষিপ্ত না করার জন্য সোশ্যাল মিডিয়ায় চারদিকে সমালোচনা করা হয়েছিল।

সোমবার নেপালে ফিরে সাংবাদিকদের তিনি বলেন, “এরকম একটি সংবেদনশীল সময়ে আমাদের সকলকে বাস্তবসম্মতভাবে কাজ করতে হবে, শুধু এর জন্য সমালোচনা করলে চলবে না।”

মৌসুমী বৃষ্টি প্রতি বছর দক্ষিণ এশিয়া জুড়ে বন্যা এবং ভূমিধসের আকারে ব্যাপক মৃত্যু ও ধ্বংস নিয়ে আসে।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তন তাদের ফ্রিকোয়েন্সি এবং তীব্রতাকে আরও খারাপ করেছে।

এ বছর নেপালে বৃষ্টিজনিত দুর্যোগে ৩০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে।