ইসরায়েলের হুমকির পর গুরুত্বপূর্ণ সাইট পরিদর্শন করেছেন ইরানের তেলমন্ত্রী

ইরানের তেলমন্ত্রী মোহসেন পাকনেজাদ রবিবার খার্গ দ্বীপে একটি তেল স্থাপনা পরিদর্শন করেছেন এই ধরনের গুরুত্বপূর্ণ স্থানগুলিকে লক্ষ্য করে সম্ভাব্য ইসরায়েলি বিমান হামলার বিষয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে।

ইরান তার শপথকৃত শত্রু ইসরায়েলে এই সপ্তাহে ক্ষেপণাস্ত্রের ব্যারেজ চালানোর পরে একজন ইসরায়েলি কর্মকর্তা বলেছিলেন যে দেশটি “প্রতিক্রিয়া প্রস্তুত” করার পরে এই সফরটি আসে।

ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস জানিয়েছে যে বৈরুতে 27 সেপ্টেম্বরের হামলায় হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ এবং ইরানের জেনারেল আব্বাস নীলফরৌশানের মৃত্যুর প্রতিশোধ নিতে 200টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল।

পাকনেজাদ সকালে খার্গ দ্বীপের তেল সুবিধায় পৌঁছেন এবং কর্মীদের সঙ্গে দেখা করেন, তার মন্ত্রণালয়ের বার্তা সংস্থা  জানিয়েছে।

পাকনেজাদ রাষ্ট্রীয় টেলিভিশনে বলেছেন, “আমাদের শত্রুরা একটি সঙ্কট জ্বালিয়ে দেবে বলে আমরা ভীত নই, এবং এই অঞ্চলে যাওয়া একটি স্বাভাবিক ব্যবসায়িক সফর।”

উপসাগরীয় অঞ্চলে অবস্থিত খার্গ দ্বীপটি ইরানের বৃহত্তম অপরিশোধিত তেল রপ্তানি টার্মিনালের আবাসস্থল।

পাকনেজাদের সফর ইসরায়েলের ঘোষণার পরে যে তারা তার ভূখণ্ডে মঙ্গলবার ইরানের ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়া তৈরি করছে।

বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইরানে তেল স্থাপনায় সম্ভাব্য হামলার বিষয়ে তিনি ইসরায়েলের সঙ্গে ‘আলোচনা করছেন’।

এই বক্তব্যের পর তেলের দাম বেড়েছে।

কিন্তু শুক্রবার বিডেন ইসরায়েলকে ইরানের তেল স্থাপনাগুলিতে হামলা না করার পরামর্শ দিয়ে, “অন্যান্য বিকল্প” খুঁজে বের করতে বলে।

ইসরায়েলের হুমকির পর, শনিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি সতর্ক করে দিয়েছিলেন যে ইসরায়েল ইরানে হামলা চালালে “ইরানের কাছ থেকে আনুপাতিক এবং অনুরূপ প্রতিক্রিয়া এবং এমনকি শক্তিশালী” হবে।