জাতিসংঘের প্রধান নেতানিয়াহুকে সতর্ক আরডব্লিউকে নিয়ন্ত্রণ করেছেন আইন যা ইউএ

জাতিসংঘের প্রধান মঙ্গলবার প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ইসরায়েলি আইন নিয়ে একটি মানবিক “বিপর্যয়” সম্পর্কে সতর্ক করেছেন যা ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের সংস্থাকে কাজ করা থেকে বিরত রাখতে পারে।

সাংবাদিকদের সাথে কথা বলার সময়, আন্তোনিও গুতেরেস বলেছেন যে তিনি ইসরায়েলি সংসদে খসড়া আইন সম্পর্কে নেতানিয়াহুকে লিখেছেন যা “অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইউএনআরডব্লিউএকে তার প্রয়োজনীয় কাজ চালিয়ে যেতে বাধা দিতে পারে।”

ইসরায়েলের পার্লামেন্টে পররাষ্ট্র বিষয়ক ও প্রতিরক্ষা কমিটি, নেসেট, রবিবার দুটি বিল অনুমোদন করেছে যা মূলত ইস্রায়েলে ইউএনআরডব্লিউএ-এর কার্যকলাপ এবং সুযোগ-সুবিধা বন্ধ করার লক্ষ্যে।

একটি বিল ইউএনআরডব্লিউএকে ইস্রায়েলে কোনো প্রতিষ্ঠান পরিচালনা বা কোনো পরিষেবা বা কার্যকলাপ প্রদানে বাধা দিতে চায়। দ্বিতীয় বিলটি মনে করে যে ইউএনআরডব্লিউএ কর্মীরা ইসরায়েলে জাতিসংঘের অন্যান্য কর্মীদের অনাক্রম্যতা বা বিশেষ অধিকার ভোগ করবে না।

“এটি একটি বিপর্যয় হবে যা ইতিমধ্যেই একটি নিরবচ্ছিন্ন বিপর্যয়,” গুতেরেস বলেছেন, “আইনটি সম্ভবত গাজায় আন্তর্জাতিক মানবিক প্রতিক্রিয়ার জন্য একটি ভয়ানক ধাক্কা দেবে।”

হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধের মধ্যে ইউএনআরডব্লিউএ এবং বৃহত্তর মানবিক প্রতিক্রিয়া সংঘাতের সময় একটি ফ্ল্যাশপয়েন্ট ছিল, ইসরায়েলি কর্তৃপক্ষ গাজায় সাহায্য প্রবাহ সীমাবদ্ধ করে।

এই বছরের শুরুর দিকে সংস্থাটি তহবিল হ্রাস দেখেছিল যখন ইসরায়েল তার 13,000 গাজার কর্মচারীদের মধ্যে এক ডজনেরও বেশি হামাসের হামলায় জড়িত থাকার অভিযোগ করেছিল।

প্রাক্তন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনার নেতৃত্বে একটি সহ একাধিক তদন্ত, ইউএনআরডব্লিউএ-তে কিছু “নিরপেক্ষতা সম্পর্কিত সমস্যা” খুঁজে পেয়েছে কিন্তু জোর দিয়েছিল যে ইসরায়েল তার প্রধান অভিযোগের জন্য প্রমাণ সরবরাহ করেনি।

গত মাসে প্রকাশিত একটি অভ্যন্তরীণ তদন্তে দেখা গেছে যে নয়জন কর্মচারী “৭ অক্টোবরের সশস্ত্র হামলার সাথে জড়িত থাকতে পারে।”

অভিযোগের বেড়াজাল অব্যাহত রয়েছে, ইসরায়েল অভিযোগ করেছে যে সংস্থাটি গাজায় “শত শত হামাস সদস্য এবং এমনকি সামরিক শাখার অপারেটিভস” নিয়োগ করেছে।

গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে অন্তত 223 ইউএনআরডব্লিউএ কর্মী নিহত হয়েছে এবং গাজায় সংস্থার দুই-তৃতীয়াংশ সুবিধা ক্ষতিগ্রস্ত ও ধ্বংস হয়েছে, গত মাসে এর প্রধান ফিলিপ লাজারিনি বলেছেন।

গুতেরেস গাজায় বসবাসরত ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের ইসরায়েলের দেওয়া ক্রমাগত সরিয়ে নেওয়ার আদেশেরও সমালোচনা করেন।

“প্রায় 400,000 লোককে আবারও চাপ দেওয়া হচ্ছে দক্ষিণে এমন একটি এলাকায় যাবার জন্য ভিড়, দূষিত এবং বেঁচে থাকার জন্য মৌলিক বিষয়গুলির অভাব রয়েছে।”

“উপসংহারটি পরিষ্কার: এই যুদ্ধ যেভাবে পরিচালিত হচ্ছে তাতে মৌলিকভাবে কিছু ভুল আছে,” তিনি বলেছিলেন।

“বেসামরিক নাগরিকদের সরে যাওয়ার নির্দেশ দেওয়া তাদের নিরাপদ রাখে না যদি তাদের যাওয়ার জন্য নিরাপদ জায়গা না থাকে এবং আশ্রয়, খাবার, ওষুধ বা জল না থাকে।”