জিডিপি প্রবৃদ্ধি কমবে ৪%: WB

বিশ্বব্যাংক বৃহস্পতিবার “উল্লেখযোগ্য রাজনৈতিক অনিশ্চয়তার” কারণে শিল্প সম্প্রসারণের সম্ভাবনাকে মেঘে ফেলার কারণে “জুলাই 2024-জুন 2025” অর্থবছরের জন্য বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির আউটলুক 5.7% এর এপ্রিলের অনুমান থেকে 4% এ নামিয়ে এনেছে। উপরন্তু, বারবার বন্যার কারণে কৃষি সম্ভাবনা নষ্ট হবে, মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক সংস্থাটি বলেছে।

তবে, অন্তর্বর্তী সরকারের সংস্কার উদ্যোগের ফলে মধ্য থেকে দীর্ঘ মেয়াদে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়বে বলে আশা করা হচ্ছে।

2024-2025 অর্থবছরের জন্য প্রবৃদ্ধি 3.2%-5.2%-এর মধ্যে থাকবে 4%-এ মধ্য-পয়েন্ট সহ, বহুপাক্ষিক ঋণদাতা “নির্ভরযোগ্য ডেটার অভাব” উদ্ধৃত করে বলেছে।

তার হালনাগাদ প্রতিবেদনে, বিশ্বব্যাংক বলেছে, “প্রবৃদ্ধির প্রক্ষেপণের বিস্তৃত পরিসর সাম্প্রতিক মাসগুলিতে উপলব্ধ বা নির্ভরযোগ্য তথ্যের অভাব এবং সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতার পরে রাজনৈতিক ও অর্থনৈতিক দৃষ্টিভঙ্গির চারপাশে উল্লেখযোগ্য অনিশ্চয়তা প্রতিফলিত করে।”

যাইহোক, “দক্ষিণ এশিয়া ডেভেলপমেন্ট আপডেট (অক্টোবর 2024)” রিপোর্টটি আঞ্চলিক দৃষ্টিভঙ্গিকে 6.0% থেকে 6.4%-এ উন্নীত করেছে – যেখানে অতিরিক্ত 0.4% বৃদ্ধি ভারতের শক্তিশালী ভোক্তা ভিত্তির দ্বারা চালিত হবে এবং সেই সাথে প্রত্যাশিত পুনরুদ্ধারের চেয়ে দ্রুত শ্রীলঙ্কা এবং পাকিস্তান।