সম্পদের বৈষম্য নিয়ে কাজ করার জন্য অর্থনীতিতে নোবেল জিতেছেন

দেশগুলির মধ্যে সম্পদের বৈষম্য নিয়ে গবেষণার জন্য সোমবার অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হয় তুর্কি-আমেরিকান ড্যারন অ্যাসেমোগ্লু এবং ব্রিটিশ-আমেরিকান সাইমন জনসন এবং জেমস রবিনসনকে।

ইউরোপীয় উপনিবেশকারীদের দ্বারা প্রবর্তিত বিভিন্ন রাজনৈতিক ও অর্থনৈতিক ব্যবস্থা পরীক্ষা করে, তিনটি প্রতিষ্ঠান এবং সমৃদ্ধির মধ্যে সম্পর্ক প্রদর্শন করতে সক্ষম হয়েছে, জুরি বলেছেন।

“দেশের মধ্যে আয়ের বিশাল পার্থক্য হ্রাস করা আমাদের সময়ের অন্যতম বড় চ্যালেঞ্জ,” অর্থনৈতিক বিজ্ঞানে পুরস্কারের কমিটির চেয়ারম্যান জ্যাকব সভেনসন এক বিবৃতিতে বলেছেন।

“বিজয়কারীরা এটি অর্জনের জন্য সামাজিক প্রতিষ্ঠানের গুরুত্ব প্রদর্শন করেছেন,” সভেনসন যোগ করেছেন।

অ্যাসেমোগ্লু, 57, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) একজন অধ্যাপক, যেমন জনসন, 61। রবিনসন, 64, শিকাগো বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক।

জুরি বিজয়ীদের কাজকে আলোকিত করে তুলে ধরেন যে কীভাবে সামাজিক প্রতিষ্ঠানগুলি ব্যাখ্যা করতে ভূমিকা পালন করে কেন কিছু দেশ সমৃদ্ধ হয়, অন্যরা তা করে না।

স্টকহোমে পুরস্কার ঘোষণার সময় টেলিফোনে এক সাংবাদিককে অ্যাসেমোগ্লু বলেন, “আমি আনন্দিত। এটি একটি সত্যিকারের ধাক্কা এবং আশ্চর্যজনক খবর।”

1896 সালে মারা যাওয়া সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের উইলে তৈরি মূল পাঁচটির মধ্যে অর্থনীতির পুরস্কারটি একমাত্র নোবেল নয়।

পরিবর্তে এটি 1968 সালে সুইডিশ কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি অনুদানের মাধ্যমে তৈরি করা হয়েছিল, যার ফলে বিরোধিতাকারীরা এটিকে “একটি মিথ্যা নোবেল” বলে অভিহিত করে।

যাইহোক, অন্যান্য নোবেল বিজ্ঞান পুরস্কারের মতো, রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্স বিজয়ী নির্ধারণ করে এবং একই নির্বাচন প্রক্রিয়া অনুসরণ করে।

অর্থনীতির পুরষ্কারটি এই বছরের নোবেল মরসুমে সমাপ্ত হয়েছে, যা পদার্থবিদ্যা এবং রসায়ন পুরষ্কারের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তায় কৃতিত্বকে সম্মানিত করেছে, যখন শান্তি পুরস্কারটি জাপানি গ্রুপ নিহন হিডানকিওকে দেওয়া হয়েছে, যা পারমাণবিক অস্ত্রের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

দক্ষিণ কোরিয়ার হান কান সাহিত্য পুরস্কার জিতেছেন — এই বছর এখন পর্যন্ত একমাত্র নারী বিজয়ী — যখন মেডিসিন পুরস্কার জিন নিয়ন্ত্রণ বোঝার আবিষ্কারের প্রশংসা করেছে।

নোবেল পুরষ্কারগুলি একটি ডিপ্লোমা, একটি স্বর্ণপদক এবং এক মিলিয়ন ডলারের সমষ্টি নিয়ে গঠিত।

1896 সালে বিজ্ঞানী এবং পুরস্কারের স্রষ্টা আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে 10 ডিসেম্বর স্টকহোম এবং অসলোতে অনুষ্ঠানগুলিতে তাদের উপস্থাপন করা হবে।