যোগ্য ইসির অধীনে জাতীয় ঐক্য,সুষ্ঠ নির্বাচনের আহ্বান গণফোরামের

গণফোরাম শনিবার একটি অবাধ ও সুষ্ঠ  নির্বাচনের জন্য অন্তর্বর্তী সরকারকে পূর্ণ সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছে এবং চ্যালেঞ্জ মোকাবেলা এবং বিশ্বাসযোগ্য নির্বাচন নিশ্চিত করতে জাতীয় ঐক্য ও শক্তিশালী নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছে।

“আমরা অবাধ,সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন চাই। আজকের সরকার জনগণের সরকার। আগামীতেসুষ্ঠ  নির্বাচনের স্বার্থে আমরা সরকারকে আন্তরিকভাবে সমর্থন জানাব,” গণফোরামের সমন্বয়কারী দলের চেয়ারম্যান মোস্তফা মহসিন মন্টু প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সঙ্গে সংলাপ শেষে সাংবাদিকদের বলেন।

“আমরা একটি বিশদ আলোচনা করেছি। তিনি (সিএ) মনোযোগ দিয়ে আমাদের কথা শুনেছেন। আমরা সংবিধান, আইন-শৃঙ্খলা পরিস্থিতি এবং বিচার বিভাগ সম্পর্কিত বিষয় নিয়ে আলোচনা করেছি,” মন্টু বলেন।

নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির বিষয়ে তিনি বলেন, সিন্ডিকেটকে সমূলে উৎপাটন করতে হবে। “জাতীয় ঐক্য বজায় রাখতে আমাদের সম্মিলিতভাবে কাজ করতে হবে।”

গণফোরাম, আক্ষরিক অর্থেই গণফোরাম, ইমেরিটাস সভাপতি ড. কামাল হোসেন রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় সংলাপে দলের নয় সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

দলটি সঠিক ব্যক্তিদের দিয়ে নির্বাচন কমিশন পুনর্গঠন এবং চলমান সংস্কার কাজ শেষ করে শিগগিরই আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য অন্তর্বর্তী সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

তারা বলেন, সংস্কার কাজ শেষ না করে নির্বাচন হলে পরিস্থিতি আগের মতোই থাকবে।

“আমরা খুব শিগগিরই নির্বাচন চাই। কিন্তু আমরা কোনো নির্দিষ্ট তারিখ দিইনি,” মন্টু বলেন, “নির্বাচনের আগে আমরা রাম হয়ে কাজ করি, নির্বাচনের পর আমরা ‘রাবণ’ হয়ে যাই।”

তিনি বলেন, নির্বাচন কমিশনে যোগ্য লোক নিয়োগের জন্য সার্চ কমিটি বা যা যা প্রয়োজন তা করা উচিত।

গত ৫ অক্টোবর বিএনপি, জামায়াত, সিপিবিসহ কয়েকটি দলের অংশগ্রহণে শুরু হওয়া চলতি পর্বে এ ধরনের দ্বিতীয় সংলাপ।

সংলাপের মূল উদ্দেশ্য রাজনৈতিক দলগুলোকে সংস্কার কাজের অগ্রগতি সম্পর্কে অবহিত করা এবং তাদের পরামর্শ চাওয়া।