গাজায় জ্যেষ্ঠ ইসরায়েলি কমান্ডার নিহত হয়েছেন

ইসরায়েলি সামরিক বাহিনী রবিবার উত্তর গাজায় একটি বিস্ফোরণে একজন ব্রিগেড কমান্ডারের মৃত্যুর ঘোষণা করেছে, যেখানে ইসরায়েলি বাহিনী হামাসকে লক্ষ্য করে ব্যাপক হামলা চালাচ্ছে।

সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি একটি ব্রিফিংয়ে বলেছেন, 401 তম ব্রিগেডের কমান্ডার কর্নেল আহসান ডাকসা জাবালিয়া এলাকায় তার ট্যাঙ্ক থেকে বেরিয়ে যাওয়ার সময় একটি বিস্ফোরক তাকে আঘাত করলে তিনি নিহত হন।

প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট একটি পৃথক বিবৃতিতে বলেছেন যে ডাকসা “হামাস সন্ত্রাসীদের সাথে লড়াই করার সময়” নিহত হয়েছিল।

হাগারি জানান, এ ঘটনায় আরেক ব্যাটালিয়ন কমান্ডার ও দুই কর্মকর্তা সামান্য আহত হয়েছেন।

তারা “এলাকা পর্যবেক্ষণ করার জন্য বাইরে বেরিয়েছিল এবং একটি বিস্ফোরক দ্বারা আঘাতপ্রাপ্ত হয়েছিল,” তিনি বলেছিলেন।

41 বছর বয়সী ডাকসা ড্রুজ সম্প্রদায়ের সদস্য এবং চার মাস আগে ব্রিগেড কমান্ডার নিযুক্ত হন। বছরব্যাপী গাজা যুদ্ধে নিহত সেনা কমান্ডারদের একজন ছিলেন তিনি।

হাগারি বলেন, তার ব্রিগেড জাবালিয়ায় “আক্রমণে নেতৃত্ব দিচ্ছিল”।

ইসরায়েলি বাহিনী 6 অক্টোবর জাবালিয়া এবং উত্তর গাজার অন্যান্য অংশে একটি ক্ষয়প্রাপ্ত স্থল ও বিমান হামলা শুরু করে, যার লক্ষ্য সেনাবাহিনী বলেছে যে হামাস জঙ্গিদের পুনরায় সংগঠিত হওয়া থেকে রোধ করা।

হামাস-চালিত অঞ্চলের বেসামরিক প্রতিরক্ষা সংস্থা বলেছে যে দুই সপ্তাহের হামলায় 400 জনেরও বেশি লোক নিহত হয়েছে, যা রবিবারও চলছে।

2006 সালের হিজবুল্লাহর বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধের সময় আহত সৈন্যদের উদ্ধার করার জন্য ডাকসাকে সজ্জিত করা হয়েছিল। দুই পক্ষ বর্তমানে লেবাননে আবারও যুদ্ধে লিপ্ত।

ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ ডাকসাকে “একজন বীর” বলে অভিহিত করেছেন, বলেছেন তার মৃত্যু “ইসরায়েল এবং ইসরায়েলি সমাজের জন্য ক্ষতি”।

তার মৃত্যু 27 অক্টোবর, 2023-এ ফিলিস্তিনি ভূখণ্ডে স্থল আক্রমণ শুরু হওয়ার পর থেকে গাজা অভিযানে ইসরায়েলের সামরিক নিহতের সংখ্যা 358 এ নিয়ে আসে।