আজ সন্ধ্যায় লেবানন থেকে ৫৪ জন বাংলাদেশির প্রথম ব্যাচ আসবে

লেবানন থেকে সরিয়ে নেওয়া ৫৪ বাংলাদেশি নাগরিকের প্রথম ব্যাচ আজ সন্ধ্যায় একটি বাণিজ্যিক ফ্লাইটে ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

আজ সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বাসসকে নিশ্চিত করেছেন, জেদ্দায় ট্রানজিট স্টপেজের পর আজ সন্ধ্যা ৬টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে ২৬ জন পুরুষ, ২০ জন নারী, ছয় শিশু ও দুই শিশু।

তারা রোববার রাত ১০টা ৫০ মিনিটে (স্থানীয় সময়) বৈরুত থেকে রওনা হয় এবং আজ সকাল ৮টা ২০ মিনিটে জেদ্দায় পৌঁছায়। ফ্লাইটটি ঢাকার উদ্দেশে জেদ্দা থেকে দুপুর ১টা ২০ মিনিটে (স্থানীয় সময়) ছাড়বে বলে আশা করা হচ্ছে।

পররাষ্ট্র উপদেষ্টা মোঃ তৌহিদ হোসেন এর আগে গণমাধ্যমকে জানিয়েছিলেন যে সরকার লেবানন থেকে নথিভুক্ত বাংলাদেশি নাগরিকদের প্রত্যাবাসন শুরু করেছে।

তিনি উল্লেখ করেছেন যে বৈরুতের বাইরের ফ্লাইটে সীমিত আসনের প্রাপ্যতা এই প্রাথমিক পর্যায়ে ফিরে আসাদের সংখ্যা সীমাবদ্ধ করেছে।

“ক্ষমতার সীমাবদ্ধতার পরিপ্রেক্ষিতে, আমরা একটি বৃহত্তর দলকে সমুদ্রপথে তুরস্কে পরিবহনের বিকল্পগুলি অন্বেষণ করছি, যেখান থেকে তারা বাংলাদেশে উড়ে যেতে পারে,” তিনি বলেছিলেন।

লেবাননে চলমান সংঘাতে ক্ষতিগ্রস্ত বাংলাদেশিদের নিরাপদে প্রত্যাবর্তন নিশ্চিত করতে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) এর সঙ্গে অংশীদারিত্বে প্রত্যাবাসন প্রচেষ্টা সমন্বিত করা হচ্ছে।

লেবাননে আনুমানিক 70,000 থেকে 100,000 বাংলাদেশি নাগরিক রয়েছে, তবে প্রায় 1,800 জনই দেশে ফেরার আগ্রহ প্রকাশ করেছেন।

এর মধ্যে, প্রায় 160 জনের প্রত্যাবাসনের জন্য প্রয়োজনীয় আইনি নথি রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রকের আধিকারিকদের মতে, সঠিক নথিপত্রের অভাবের কারণে প্রক্রিয়াটি অনেকের জন্য জটিল, যা প্রস্থান ছাড়পত্র পেতে এবং সংশ্লিষ্ট ফি প্রদান করতে হয়।

লেবাননে আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনার সুবিধার্থে পররাষ্ট্র মন্ত্রণালয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

এর আগে, লেবাননে বাংলাদেশ দূতাবাস আগ্রহী নাগরিকদের প্রত্যাবাসনের জন্য তালিকাভুক্ত করতে উত্সাহিত করে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল।