সেন্টমার্টিন দ্বীপের বাসিন্দাদের জন্য আলাদা ঈদ

একটি বিদেশী যুদ্ধজাহাজ দৃশ্যমান, প্রচন্ড বিস্ফোরণের শব্দ, এবং প্রায় এক সপ্তাহ ধরে মূল ভূখন্ড থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন – এই ছিল সেন্ট মার্টিন দ্বীপের বাসিন্দারা ঈদ-উল-আযহার আগ পর্যন্ত রূঢ় বাস্তবতার সম্মুখীন।

দ্বীপে মায়ানমারের সংঘাতের স্পিলওভার আজও স্পষ্ট, কারণ কোরবানির পশুর সংখ্যা আগের বছরগুলোর তুলনায় অর্ধেকেরও কম ছিল, যদি কমও না হয়।
এছাড়া নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম দ্বীপে অনেকের নাগালের বাইরে ছিল।

সেন্ট মার্টিন্স, শুধুমাত্র নাফ নদীর মধ্য দিয়েই প্রবেশযোগ্য, নিত্যপ্রয়োজনীয় পণ্যের জন্য কক্সবাজারের টেকনাফ থেকে সরবরাহের উপর অনেক বেশি নির্ভর করে।

যাইহোক, 6 ই জুন থেকে, প্রতিবেশী মিয়ানমারে লড়াইয়ের ফলে নদী চলাচল বন্ধ হয়ে গেছে। সেন্ট মার্টিনের সাথে সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন করে জলপথে চলাচলের চেষ্টারত বাংলাদেশি স্পিডবোটগুলোকে লক্ষ্য করে মিয়ানমারের গোলাগুলি। এই ব্যত্যয় একটি খাদ্য সংকটের সূত্রপাত করে, নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম আকাশচুম্বী।

 

দ্বীপে এক বস্তা চাল সর্বনিম্ন ৩ হাজার টাকায় বিক্রি হচ্ছে, যেখানে গ্যাস সিলিন্ডার ১৮০০ টাকা, প্রতিটি ডিম ২০ টাকা, পেঁয়াজ ১৩০ টাকা কেজি, আলু ১০০ টাকা কেজি, ফার্মের মুরগি ২৪০ টাকায়। কেজি এবং অকটেন প্রতি লিটার 200 টাকা, অন্যান্য আইটেমগুলির মধ্যে।