আইএসপিআর রিলিজ সেন্ট মার্টিনের আশেপাশের পরিস্থিতি মোকাবেলা করে, নাগরিকদের আশ্বস্ত করতে চায়

 

আইএসপিআরের একটি রিলিজ সেন্ট মার্টিন দ্বীপ সংলগ্ন বাংলাদেশ-মিয়ানমার সমুদ্রসীমায় বিরাজমান পরিস্থিতির চারপাশে জল্পনা-কল্পনা প্রশমিত করতে এবং শান্ত স্নায়ুর চেষ্টা করেছে।

আইএসপিআর বা ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশনস হল বাংলাদেশ সশস্ত্র বাহিনীর পাবলিক কমিউনিকেশন শাখা।

এতে বলা হয়েছে, মিয়ানমারে চলমান অভ্যন্তরীণ সংঘাতের প্রেক্ষাপটে রাখাইন রাজ্যে আরাকান আর্মির বিরুদ্ধে মিয়ানমারের সেনাবাহিনী যৌথ অভিযান চালাচ্ছে। মিয়ানমারের সামরিক বাহিনী ও আরাকান আর্মির মধ্যে এই সংঘর্ষের কারণে নাফ নদী ও সংলগ্ন মোহনা এলাকায় বাংলাদেশি নৌকায় অনাকাঙ্ক্ষিত গুলি চালানোর ঘটনা ঘটেছে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় গভীর উদ্বেগ প্রকাশ করেছে এবং 12 জুন বাংলাদেশি প্রজাদের জন্য সৃষ্ট বিপদের প্রতিবাদ করেছে।

রবিবার জারি করা আইএসপিআর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে মিয়ানমারের নৌবাহিনী সেন্ট মার্টিন দ্বীপের কাছে মিয়ানমারের সমুদ্রসীমা এবং নাফ নদীর কাছে অবস্থান করছে এবং আরাকান সেনাবাহিনীর অবস্থানের দিকে আর্টিলারি নিক্ষেপ করছে। একই সঙ্গে আরাকান আর্মিও মিয়ানমারের নৌবাহিনীকে লক্ষ্য করে পাল্টা গুলি চালাচ্ছে।

বর্তমানে মিয়ানমার সীমান্তে মিয়ানমার নৌবাহিনীর একাধিক যুদ্ধজাহাজ অভিযান পরিচালনা করছে। সেন্টমার্টিন দ্বীপের কাছে মিয়ানমারের সামুদ্রিক সীমানায় বাংলাদেশ নৌবাহিনীর উপস্থিতি সম্পর্কেও মিয়ানমার নৌবাহিনীকে অবহিত করছে। উল্লেখ্য, মায়ানমারের মূল ভূখণ্ড ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় অভ্যন্তরীণ সংঘাত অব্যাহত রয়েছে।

তাছাড়া সেন্ট মার্টিন দ্বীপের কাছে বাংলাদেশ নৌবাহিনী ও কোস্টগার্ডের একাধিক জাহাজ বাংলাদেশের সমুদ্রসীমায় নিয়মিত টহল দিচ্ছে, মিয়ানমারের জাহাজের গতিবিধি পর্যবেক্ষণ করছে।

“মিয়ানমারে চলমান অভ্যন্তরীণ দ্বন্দ্ব সেন্টমার্টিনের কাছাকাছি আসার সাথে সাথে, সেন্টমার্টিনের নিরাপত্তা নিয়ে আগ্রহী পক্ষগুলি সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন গুজব ছড়িয়েছে। এই ধরনের গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য সবাইকে অনুরোধ করা হচ্ছে,” আইএসপিআর বলেছে।